ওয়ানডে ক্রিকেটে তৃতীয় ডাবল সেঞ্চুরি রোহিতের

ওয়ানডে ক্রিকেটে তৃতীয় ডাবল সেঞ্চুরি রোহিতের

ঢাকা, ১৩ ডিসেম্বর (জাস্ট নিউজ) : ওয়ানডে ক্রিকেটে তৃতীয় ডাবল-সেঞ্চুরি হাঁকালেন ভারতের রোহিত শর্মা। মোহালিতে শ্রীলংকার বিপক্ষে ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচে ওপেনার হিসেবে খেলতে নেমে ক্যারিয়ারের তৃতীয় ডাবল-সেঞ্চুরির স্বাদ নেন তিনি। ডাবল-সেঞ্চুরি তুলে ১৫৩ বল মোকাবেলায় অপরাজিত ২০৮ রান করেন।

ভারতের ইনিংসের ৩৯তম ওভারের তৃতীয় বলে ক্যারিয়ারের ১৬তম ও অধিনায়ক হিসেবে প্রথম সেঞ্চুরির স্বাদ পান রোহিত। ১১৫ বলে তিন অংকে পা দেন তিনি। এরপর মাত্র ১৮ বল মোকাবিলা করে দেড়শ পূর্ণ করেন রোহিত। আর পরের ৫০ রানও যোগ করতে ১৮ বল মোকাবিলা করেন তিনি। তাই ১৫১ বলে ক্যারিয়ারের তৃতীয় ডাবল-সেঞ্চুরি পেয়ে যান রোহিত। শেষ পর্যন্ত ১৩টি চার ও ১২টি ছক্কায় অপরাজিত ২০৮ রান করেন ওয়ানডে ক্রিকেটে সর্বোচ্চ ব্যক্তিগত রানের বিশ্বরেকর্ডের মালিক রোহিত।

২০১৩ সালে ব্যাঙ্গালুরুতে অস্ট্রেলিয়ার বিপক্ষে নিজের ক্যারিয়ারের প্রথম ও ওয়ানডে ক্রিকেটের তৃতীয় ডাবল-সেঞ্চুরি হাকাঁন রোহিত। এর আগে ভারতের মাস্টার ব্লাস্টার ব্যাটসম্যান শচীন টেন্ডুলকার ও মারকুটে ওপেনার বিরেন্দার শেবাগ ডাবল-সেঞ্চুরি করেন।

ওয়ানডে ক্রিকেট প্রথম ডাবল-সেঞ্চুরি দেখে টেন্ডুলকারের ব্যাটে। ২০১০ সালে গোয়ালিয়রে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে অপরাজিত ২০০ রান করেছিলেন টেন্ডুলকার। এরপর ২০১১ সালে ইন্দোরে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ডাবল-সেঞ্চুরি করেন শেবাগের। টেন্ডুলকার ও শেবাগের পরই ডাবল-সেঞ্চুরি করেন রোহিত। ২০১৪ সালে আবারো ডাবল-সেঞ্চুরির কীর্তি গড়েন রোহিত। কলকাতায় শ্রীলংকার বিপক্ষে ক্যারিয়ারের দ্বিতীয় ও ওয়ানডের চতুর্থ ডাবল-সেঞ্চুরি করেন তিনি। ওই ডাবল-সেঞ্চুরি করে বিশ্বরেকর্ডও গড়েন এই ডান-হাতি ব্যাটসম্যান। ইনিংস শেষে ১৭৩ বলে ২৬৪ রান করে ওয়ানডে ক্রিকেটে সর্বোচ্চ ব্যক্তিগত রানের বিশ্বরেকর্ড গড়েন রোহিত।

রোহিতের ওই বিশ্বরেকর্ডের পর ওয়ানডেতে আরও দুটি ডাবল-সেঞ্চুরি হয়। ২০১৫ বিশ্বকাপে ক্যানবেরায় জিম্বাবুয়ের বিপক্ষে ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল ও ওয়েলিংটনে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে নিউজিল্যান্ডের মার্টিন গাপটিল ডাবল-সেঞ্চুরি করেন। আর আজ প্রায় আড়াই বছর পর আবারো ওয়ানডে ক্রিকেট ডাবল-সেঞ্চুরি দেখলো।

(জাস্ট নিউজ/ডেস্ক/একে/১৯২৮ঘ.)