ভিএআর পদ্ধতি জেতাল সুইডেনকে!

ভিএআর পদ্ধতি জেতাল সুইডেনকে!

ঢাকা, ১৮ জুন (জাস্ট নিউজ) : এই সুইডেনের কাছে হেরেই রাশিয়া বিশ্বকাপের মূল পর্বে খেলতে ব্যর্থ হয়েছিল সাবেক চ্যাম্পিয়ন ইতালি। তাই অনেকেই ধরেই নিয়েছিল চলমান বিশ্বকাপে চমক দেখাতে পারে দলটি। এশিয়ার প্রতিনিধি দক্ষিণ কোরিয়ার বিপক্ষে আসরের প্রথম ম্যাচে তারা জিতেছে ঠিক, কিন্তু তেমন কোনো চমক দেখাতে পারেনি। ম্যাচে সুইডেন ১-০ গোলে জিতেছে।

বলা যেতে পারে ভিএআর পদ্ধতির কারণেই এই ম্যাচে জিতেছে সুইডেন। ম্যাচে পাওয়া একমাত্র গোলটি তারা পেয়েছে পেনাল্টি থেকে। অথচ রেফারি প্রথমে পেনাল্টি দেননি। পরে ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি (ভিএআর) নামক এই পদ্ধতিতে রিপ্লের মাধ্যমে পুনরায় দেখে সিদ্ধান্ত নেন রেফারি।

ম্যাচের ৬৫ মিনিটে পেনাল্টি থেকে সুইডেন ডিফেন্ডার আন্দ্রেস গ্রানকিভিস্ট লক্ষ্যভেদ করেন। বক্সের মধ্যে এক ফরোয়ার্ডকে করলে এই পেনাল্টি পায় সুইডেন। আর এতে গোল করে জয়ের উল্লাস করে তারা। তা না হলে হতাশ হয়েই মাঠ ছাড়তে হতো তাদের।

আজ সোমবার নিজনি নভগোরেদে অনুষ্ঠিত ম্যাচে অবশ্য সুইডেন পুরো প্রাধান্য বিস্তার করে খেলেছে। তারা বেশির ভাগ সময় ব্যস্ত রেখেছে দক্ষিণ কোরিয়ার রক্ষণভাগকে, কিন্তু তাদের ফিনিশিংয়ে ব্যর্থতা ছিল চোখে পড়ার মতো। তাই সরাসরি কোনো গোল আদায় করতে পারেনি ইউরোপের দলটি।

এ ক্ষেত্রে দক্ষিণ কোরিয়ার গোলরক্ষক ছিলেন দুর্বার। প্রতিপক্ষের চমৎকার কিছু আক্রমণ রুখে দিয়েছেন তিনি। কিন্তু পেনাল্টিতে গিয়ে আর পারেননি।

ম্যাচে দক্ষিণ কোরিয়াও ভালো কিছু সুযোগ তৈরি করেছিল পাল্টা আক্রমণ থেকে, কিন্তু তা কাজে লাগাতে পারেনি স্ট্রাইকারদের ব্যর্থতায়। তবে সুইডেনের মতো শক্তিশালী দলের বিপক্ষে তারা দারুণ লড়াই করেছে, এর জন্য প্রশংসা পেতেই পারে।

(জাস্ট নিউজ/জেআর/২০২০ঘ.)