ফিফা বিশ্বকাপ-২০১৮

পোল্যান্ডকে হারিয়ে সেনেগালের চমক

পোল্যান্ডকে হারিয়ে সেনেগালের চমক

ঢাকা, ১৯ জুন (জাস্ট নিউজ) : র‌্যাংকিংয়ে ৮ নম্বরে থাকা পোল্যান্ডের চেয়ে ১৯ ধাপ পিছিয়ে আফ্রিকার দেশ সেনেগাল। কিন্তু মাঠের লড়াইয়ে তার ছিটেফোটাও মনে হয় নি। বিশ্বকাপে প্রত্যাবর্তন স্মরণীয় করে রাখলো দেশটি। পোল্যান্ডের বিরুদ্ধে তুলে নিল ২-১ গোলের জয়।

প্রথমার্ধে পোল্যান্ডের জালে এক গোল দিয়ে এগিয়ে যায় আফ্রিকার দেশটি। এ ম্যাচে র‌্যাংকিং, টিম প্রোফাইলে এগিয়ে ছিল পোল্যান্ড। কিন্তু ম্যাচের প্রথমার্ধ শাসন করেছে সেনেগাল। কোন দলই অবশ্য বেশি আক্রমণ করতে পারিনি। তবে যা আক্রমণ করেছে তাতে এগিয়ে সেনেগাল।

দুই দলই বলের দখলে প্রায় সমানে সমানে ছিল। আক্রমণও করেছে সমান। তবে কোন আক্রমণই গোলরক্ষককে বড় কোন পরীক্ষায় ফেলতে পারেনি। তবে ম্যাচের ৪২ এবং ৪৩ ম্যাচে দারুণ দুটি সুযোগ তৈরি করে সেনেগাল। তা থেকে গোল করতে না পারায় ১-০ গোলের লিড নিয়ে প্রথমার্ধ শেষ করে সেনেগাল।

এরপর দ্বিতীয়ার্ধে এমবায়ে নিয়াং গোল করে দলকে ২-০ গোলের লিড এনে দেয়। দুই গোল খাওয়ার পরে আক্রমণে ধার আসে ১০ নম্বর র‌্যাংকিংয়ে থাকা দলটির। ৭০ এবং ৭৮ মিনিটে ভালো দুটি সুযোগ তৈরি করে পোল্যান্ড কিন্তু গোল হওয়ার মতো আক্রমণ করতে পারেনি। ৮৬ মিনিটে ক্রাইশোভিচ গোল করে গোলের ব্যবধান এক কমান। কিন্তু শেষ পর্যন্ত আর গোল শোধ দিতে পারেনি। ২-১ গোলে সেনেগালের কাছে হেরে হতাশা নিয়ে মাঠ ছাড়তে হয় তাদের।

উল্লেখ্য, রাশিয়া বিশ্বকাপে এখন পর্যন্ত জয় পাওয়া প্রথম আফ্রিকান দেশ সেনেগাল। আর সর্বশেষ বিশ্বকাপে সেনেগাল জয় পেয়েছিল ২০০২ সালে।

(জাস্ট নিউজ/ডেস্ক/একে/২৩২৯ঘ.)