পেরুকে বিদায় করে শেষ ষোলোয় ফ্রান্স

পেরুকে বিদায় করে শেষ ষোলোয় ফ্রান্স

ঢাকা, ২১ জুন (জাস্ট নিউজ) : ফ্রান্সের বিপক্ষে গোলে শট নিয়ে রেকর্ড গড়েছে পেরু। কিন্তু গোল করতে পারেনি। ফ্রান্সের বিপক্ষে ১-০ গোলে হেরে বিদায় নিয়েছে রাশিয়া বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে। আর প্রথমার্ধে এমবাপ্পে গোল করে ফ্রান্সের দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করেছেন। বক্সের মধ্যে গোলের লক্ষ্যে ভালো একটি শট নেন চেলসি স্ট্রাইকার জিরুদ। তার বলটি ফাঁকায় পেয়ে গোলে ঠেলে দেন এমবাপ্পে। দল পায় প্রথম লিড। ম্যাচের ৩৪ মিনিটের ওই গোল থেকে দ্বিতীয় রাউন্ডে চলে যায় ফ্রান্স।

ম্যাচের শুরু থেকেই দারুণ কিছু কাউন্টার অ্যাটাক করেছে ফ্রান্স। তাদের দ্রুত গতির কাউন্টার অ্যাটাকগুলো পেরু শিবিরে বেশ ভয় ধরিয়েছে। ম্যাচের ১১ মিনিটে ২৫ গজ দূর থেকে ভালো একটি শট নেন পগবা। ১৪ মিনিটে কর্নার থেকে ভারানের নেওয়া হেডে প্রায় গোল পেয়ে গিয়েছিল ব্লুসরা। ১৫ মিনেটে এমবাপ্পে বক্সে পড়ে গেলে পেনাল্টির আবেদন ওঠে। তবে তা নাকচ হয়ে যায়।

১৬ মিনিটে গ্রিজম্যান নিচু করে গোলে শট নেন। কিন্তু পেরু গোলরক্ষক গ্যালাসে তা পা দিয়ে ফিরিয়ে দেন।৩০ মিনিটে গোল করে এগিয়ে যাওয়ার বড় একটি সুযোগ পায় পেরু। গোলেও দারুণ এক শট নিয়েছিল তারা। কিন্তু ফ্রান্স গোলরক্ষক লরিসের পায়ে লেগে ফিরে আসে বল। এরপর ৩৪ মিনিটে গোল পান এমবাপ্পে। ৪৩ মিনিটে ফ্রান্স আবার দ্রুত গতির এক কাউন্টার অ্যাটাক করে। কিন্তু এমবাপ্পের বাড়ানো বল ঠিকঠাক পাননি ফ্রান্সম্যান গ্রিজম্যান। তাই এমবাপ্পের ওই গোলে ১-০ গোলের লিড নিয়ে প্রথমার্ধ শেষ করে ফ্রান্স।

দ্বিতীয়ার্ধে দারুণ কিছু আক্রমণ করে পেরু। কিন্তু গোল করতে পারেনি। ম্যাচে মোট ২৫ টি গোলের লক্ষ্যে শট নিয়েছে পেরু।এর আগে গোলে ফ্রান্সের ক্লাব মোনাকো ২৮টি এবং জার্মানি ২৪টি শট নেওয়ার রেকর্ড গড়ে। ৫০ মিনিটে পেরুর ফুটবলার ফারাহর নেওয়া শটটি পোস্টের ওপর দিয়ে যায়। ৬২ মিনিটে আবার গোলের ওপর দিয়ে বল মারে দলটি। ম্যাচের ৬৮ মিনিটে বক্সের বাইরে থেকে মারা শটটিও লক্ষ্যে রাখতে পারেনি তারা।

৭৯ মিনিটে গুরেইরো আবার ভালো একটি সুযোগ পান। কিন্তু খারাপ দিন বলতে পারেন তিনি ফ্রান্স ম্যাচটাকে। ৮৫ মিনিটে উমতিতি পেরুর ভালো একটি সুযোগ নিরাপদ করেন। ম্যাচের ৮৭ মিনিটে সমতা নিয়ে মাঠ ছাড়ার শেষ সুযোগটি পায় পেরু। কিন্তু গোল করতে না পেরে দারুণ খেলেও বিশ্বকাপ থেকে প্রথম রাউন্ডে বিদায় লেখা হয়ে যায় তাদের নামে।

(জাস্ট নিউজ/ডেস্ক/একে/২৩১৬ঘ.)