শেষ মুহূর্তের গোলে জয়ে ফিরল জার্মানি

শেষ মুহূর্তের গোলে জয়ে ফিরল জার্মানি

ঢাকা, ২৪ জুন (জাস্ট নিউজ) : সুইডেনের বিপক্ষে প্রথমার্ধে পিছিয়ে পড়ে বিশ্বকাপ থেকে বাদ পড়ার শঙ্কায় পড়ে গিয়েছিল জার্মানি। বিরতির পর মার্কো রয়েস আর টনি ক্রুসের গোলে রাশিয়া বিশ্বকাপের নক আউট পর্বে যাওয়ার আশা টিকিয়ে রেখেছে বর্তমান চ্যাম্পিয়নরা।

সোচির ফিশৎ স্টেডিয়ামে শনিবার ‘এফ’ গ্রুপের রোমাঞ্চকর ম্যাচটি ২-১ গোলে জিতেছে ইওয়াখিম লুভের দল। দ্বিতীয়ার্ধের শুরুতে জার্মানিকে সমতায় ফেরান মার্কো রয়েস। আর যোগ করা সময়ে ফ্রি-কিক থেকে আসে টনি ক্রুসের ম্যাচ জেতানো গোল।

ম্যাচের দ্বাদশ মিনিটে সুইডেনের পেনাল্টির জোরালো আবেদন নাকচ করে দেন রেফারি। প্রতিআক্রমণ থেকে বল নিয়ে নিয়ে দ্রুত ফাঁকা ডি-বক্সে এগিয়ে গিয়েছিলেন সুইডিশ ফরোয়ার্ড মার্কাস বার্গ। পেছন থেকে জেরোম বোয়াটেংয়ের ট্যাকলে পড়ে যান তিনি। রেফারি স্পট কিকের নির্দেশ দেননি। ভিএআর প্রযুক্তিরও সহায়তা নেননি।

৩২তম মিনিটে দুর্দান্ত গোলে সুইডেনকে এগিয়ে নেন ওলা তইভনেন। মাঝমাঠে টনি ত্রুস ভুল পাস দিয়ে বসেন। সতীর্থের কাছ খেকে বল পেয়ে ভিক্তর ক্লসন উঁচু করে বাড়ান ডি-বক্সে। বুক দিয়ে বল নামিয়ে ডান পায়ের টোকায় আগুয়ান মানুয়েল নয়ারের মাথার উপর দিয়ে জালে পাঠান তইভনেন।

নাকে চোট পেয়ে মাঠ ছাড়া ডিফেন্ডার আন্টোনিও রুডিগারের জায়গায় নামা মিডফিল্ডার ইলকাই গিনদোয়ানের শট ৪১তম মিনিটে ঝাঁপিয়ে কোনোমতে ফিরিয়ে দেন সুইডেনের গোলরক্ষক রবিন ওলসেন।

প্রথমার্ধের যোগ করা সময়ে নয়ারের নৈপুণ্যে বাড়েনি ব্যবধান। সেবাস্তিয়ান লারসনের ক্রসে বার্গের হেড ঝাঁপিয়ে দারুণ সেভ করেন জার্মান গোলরক্ষক।

দক্ষিণ কোরিয়াকে হারিয়ে বিশ্বকাপ শুরু করা সুইডেন জিতলেই উঠে যাবে দ্বিতীয় রাউন্ডে। মেক্সিকোর কাছে হার দিয়ে শিরোপা ধরে রাখার অভিযান শুরু করা জার্মানি বাদ পড়ে যাবে এই ম্যাচে হারলে।

দ্বিতীয়ার্ধের তৃতীয় মিনিটে সমতা ফেরায় মরিয়া জার্মানি। টিমো ভের্নারের নিচু ক্রসে বল মারিও গোমেজের পায়ে লেগে উঠে যায়। ঠিকমতো শট নিতে পারেননি রয়েস। তবে তার হাঁটুর কাছাকাছি লেগে বল যায় জালে।

(জাস্ট নিউজ/ডেস্ক/একে/০২০০ঘ.)