আর্জেন্টিনা-ফ্রান্স, জয়ের পরিসংখ্যানে এগিয়ে কে?

আর্জেন্টিনা-ফ্রান্স, জয়ের পরিসংখ্যানে এগিয়ে কে?

ঢাকা, ২৯ জুন (জাস্ট নিউজ) : গ্রুপ পর্ব শেষ। আগামীকাল রাতে পর্দা উঠছে ‘দ্য গ্রেটেস্ট শো অন দ্য আর্থ’এর নক আউট পর্ব। কাজান অ্যারেনায় আর্জেন্টিনা বনাম ফ্রান্সের খেলার মধ্য দিয়ে পর্দা উঠবে রাশিয়া বিশ্বকাপ ২০১৮-এর নক আউট পর্ব।

আগামীকাল শনিবার বাংলাদেশ সময় রাত ৮টায় মাঠে নামবেন গ্রুপ ‘সি’ থেকে চ্যাম্পিয়ন হয়ে দ্বিতীয় রাউন্ডে ওঠা উসমান ডেম্বেলে ও ‘ডি’ গ্রুপ থেকে রানার আপ হয়ে ওঠা ফুটবল মহাতারকা লিওনেল মেসির দল।

বিশ্বকাপে ফ্রান্স ও আর্জেন্টিনা মুখোমুখি হয়েছে দুইবার। তবে তারা প্রতিপক্ষ হিসেবে খেলেছে মোট ১১টি ম্যাচ। ইতিহাস ঘাঁটলে দেখা যাবে এই ম্যাচগুলোতে আলবি সেলেস্তেরা জয় পেয়েছে ছয়টি ম্যাচে। ফ্রান্স জিতেছে মাত্র দুই বার। বাকি তিনটি ম্যাচ হয়েছে ড্র।

বিশ্বকাপের পরিসংখ্যান ঘেঁটে দেখা গেছে, ফ্রান্সের বিপক্ষে আর্জেন্টিনা জয় পেয়েছে দুবারই। ১৯৩০ সালের বিশ্বকাপে ফ্রান্স হেরেছিল ১-০ গোলে। আর শেষবার দুদল খেলেছিল ১৯৭৮ সালে। বিশ্বকাপ আসরে সেবার ২-১ গোলে জয় পেয়েছিল আর্জেন্টিনা। পরিসংখ্যান বিবেচনা করলে আগামীকালকের নকআউট ম্যাচে জয় পেতে পারে আর্জেন্টিনা।

এ ছাড়া বাকি সবগুলো ছিল আন্তর্জাতিক প্রীতি ম্যাচ। প্রথম ম্যাচটি অনুষ্ঠিত হয় ১৯৬৫ সালে। সেবার ওই ম্যাচে ড্র করেছিল দুদল। এর পর দল দুটি আরো দুটি আন্তর্জাতিক প্রীতিম্যাচ খেলে ১৯৭১ সালে। একটিতে ৪-৩ গোলে জয় পায় ফ্রান্স। অন্যটিতে হারে ২-০ গোলে।

পরের ম্যাচটি অনুষ্ঠিত হয় ১৯৭২ সালে। ব্রাজিলের স্বাধীনতা দিবসে আয়োজিত ম্যাচটি ড্র করে ফ্রান্স ও আর্জেন্টিনা।

১৯৭৭ সালের ম্যাচে ড্র করে এই দুটি দল। ১৯৮৬ আরেকটি আন্তর্জাতিক প্রীতিম্যাচে মুখোমুখি হয়েছিল ফ্রান্স ও আর্জেন্টিনা। সেবার আলবি সেলেস্তেরা হেরেছিল ২-০ গোলে।

২০০৭ সালের আন্তর্জাতিক প্রীতিম্যাচে ১-০ ম্যাচে হারে ফ্রান্স। আর সর্বশেষ ২০০৯ সালে খেলা একটি মাত্র ম্যাচেও জয় পায় আর্জেন্টিনা। সেবার ২-০ গোলে জয় পেয়েছিল মেসির দল।

ফ্রান্স ও আর্জেন্টিনার পরিসংখ্যান বলছে দুটি দলের মধ্যে অনুষ্ঠিত সবগুলো ম্যচেই এগিয়ে আর্জেন্টিনা। ফুটবল যত আধুনিক হয়েছে তত আধুনিক হয়েছে আলবি সেলেস্তেদের খেলার ধরন।

ফ্রান্সও তাদের খেলার ধরন পাল্টিয়ে ফুটবল বিশ্বে হয়েছে অত্যাধুনিক। চার দশক পর আগামীকাল বিশ্বকাপ মঞ্চে আবারও মুখোমুখি হতে যাচ্ছে দুদল। এখন শুধু দেখার অপেক্ষা, নতুন ইতিহাসের।

(জাস্ট নিউজ/ডেস্ক/একে/২১৩৯ঘ.)