ইতিহাস গড়ার লড়াইয়ে ব্রাজিলের সামনে মেক্সিকো

ইতিহাস গড়ার লড়াইয়ে ব্রাজিলের সামনে মেক্সিকো

ঢাকা, ২ জুলাই (জাস্ট নিউজ) : পরিসংখ্যান ও সামর্থ্যের বিচারে পাঁচবারের শিরোপাজয়ী ব্রাজিলকে এগিয়ে রাখতেই হবে। কিন্তু বড় দলগুলোর একের পর এক পতন অনেকেই ভাবয়ে তুলতেই পারে। কারণ কোনো অংশে পিছিয়ে নেই মেক্সিকোও। তারা গ্রুপ পর্বে বেশ চমক দেখিয়েছে, জার্মানির মতো দলকে হারিয়েছে। রাশিয়া বিশ্বকাপ আজ এমনই দুই দল ব্রাজিল-মেক্সিকো লড়াইয়ে নেমেছে। শেষ খবর পাওয়া পর্যন্ত গোলশূন্য সমতায় চলছে ম্যাচ।

রাশিয়া বিশ্বকাপে ট্রফির লড়াইয়ে আর্জেন্টিনা, স্পেনসহ আলোচিত দলের বেশিরভাগই ইতিমধ্যে বিদায় হয়ে গেছে। ফুটবল বিশ্লেষক, বিশ্বকাপের আয়োজক ও সমর্থকরা স্বাভাবিকভাবেই মনে করেছিলেন এবারের ফাইনাল খেলবে আর্জেন্টিনা, ব্রাজিল, জার্মানি বা স্পেনের মতো ফেভারিট দলগুলো। কিন্তু তারা হতাশ করেছে। আর্জেন্টিনার কট্টর সমর্থকদের কাছে মেসিবিহীন এ বিশ্বকাপের আমেজ এখন আর নেই।

তবে এবার অবশ্য তিতের অধীনে বেশ ভালো ফর্মে আছেন নেইমাররা। সর্বশেষ ২৪টি ম্যাচের মধ্যে ১৯টিতেই জয় পেয়েছে ব্রাজিল। কোনো গোল হজম করেনি ১৮টি ম্যাচে। হার ছিল একটাই। গত জুনে চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনার বিপক্ষে ১-০ গোলে হেরেছিল ব্রাজিল।

অন্যদিকে মেক্সিকো টানা ছয়টি বিশ্বকাপে বিদায় নিয়েছে শেষ ষোলো থেকে। শেষবারের মতো তারা কোয়ার্টার ফাইনালে উঠেছিল ১৯৮৬ সালে। সেবার তারাই ছিল স্বাগতিক দেশ।

এসব পরিসংখ্যানের বিচারে ব্রাজিলকে নিশ্চিতভাবেই এগিয়ে রাখা যায়। কিন্তু বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচেই মেক্সিকো যেভাবে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন জার্মানিকে হারিয়েছে- তাতে অন্য কিছুও যে ঘটে যেতে পারে- সেই সম্ভাবনা উড়িয়ে দেওয়া যায় না।

(জাস্ট নিউজ/ডেস্ক/একে/২০১৬ঘ.)