নেইমারের গোলে এগিয়ে ব্রাজিল

নেইমারের গোলে এগিয়ে ব্রাজিল

ঢাকা, ২ জুলাই (জাস্ট নিউজ) : দ্বিতীয় রাউন্ডের পঞ্চম ম্যাচে রাশিয়ার সামারায় প্রথমার্ধে ব্রাজিলকে আটকে দেয় মেক্সিকো। কোন দল গোল করতে না পারায় গোল শূন্য সমতায় প্রথমার্ধ শেষ হয়।কিন্তু দ্বিতীয়ার্ধের ৫১ মিনিটে নেইমারের গোলে এগিয়ে যায় ব্রাজিল। ব্রাজিল-মেক্সিকোর মধ্যে যারা জিতবে তারাই চলে যাবে শেষ আটে। মেক্সিকো সর্বশেষ ১৯৮৬ সালে শেষ আটে উঠেছিল। এরপরের সবকটি আসরে দ্বিতীয় রাউন্ডে গেছে মেক্সিকো। কিন্তু শেষ আটে আর যেতে পারেনি।

অন্যদিকে ব্রাজিল ২০১৪ বিশ্বকাপের দুঃস্মৃতি ভুলতে রাশিয়া এসেছে। নকআটউ পর্ব উতরে শেষ আটে যেতে তাদের হারাতে হবে মেক্সিকোকে। হেক্সা মিশনের জন্য তারা কতটা প্রস্তুত তা এই ম্যাচে বোঝা যাবে।

প্রথমার্ধে মেক্সিকো ব্রাজিলের গোল মুখে ভালো কিছু আক্রমণ করে। চাপে ফেলে দেয় ব্রাজিলকে। কিন্তু সে চাপ বেশিক্ষণ নিজেদের ওপরে রাখতে দেয়নি ব্রাজিল। পরক্ষণেই মেক্সিকোর গোলে ভালো কিছু আক্রমণ করে সেলেকাওরা। কিন্তু গোল হতে দেননি মেক্সিকো গোলরক্ষক ওচোয়া।

দুই মিনিটের মাথায় প্রথম আক্রমণ করে মেক্সিকো। এরপর ৫ মিনিটের মাথায় আক্রমণ করে ব্রাজিল। কিন্তু ২০ গজ দুর থেকে নেইমারের মারা শট ঠেকান মেক্সিকো গোলরক্ষক। ২২ মিনিটের আক্রমণ আবার ছিল মেক্সিকোর। ফাগনারকে কাটিয়ে ঢুকে পড়ে মেক্সিকো। কিন্তু গোলবারে যায়নি তাদের আক্রমণ। ২৫ মিনিটে আবার নেইমারের শট ঠেকান মেক্সিকো গোলরক্ষক। ৩২ মিনিটে কৌতিনহোর শটনি বাইরে দিয়ে যায়। প্রথমার্ধের শেষ বাঁশির আগে শেট আক্রমণ করেন জেসুস।

ম্যাচে অবশ্য মেক্সিকো বল দখলের প্রতিযোগিতায় ব্রাজিলের সমানে সমানে ছিল। ব্রাজিলের ৫২ ভাগ বল দখলের পাশাপাশি তারা ৪৮ ভাগ বল পায়ে নিয়ে খেলেছে। ব্রাজিল গোলে শট নিয়েছে আটটি। তার মধ্যে তিনটি লক্ষ্যে এবং পাঁচটি গোলের বাইরে। অন্যদিকে মেক্সিকোর গোলে শট ছিল দুইটি। তবে কোন শট তারা লক্ষ্যে রাখতে পারেনি।

ব্রাজিল একাদশ : অ্যালিসন, থিয়াগো সিলভা (অধিনায়ক), মিরান্দা, ফ্যাগনার, ফিলিপে লুইস, কৌতিনহো, ক্যাসেমিরো, পওলিনহো, উইলিয়ান, গ্যাব্রিয়েল হেসুস এবং নেইমার।

মেক্সিকো একাদশ : গুইলের্মো ওচোয়া (গোলরক্ষক), আয়ালা, কার্লোস স্যালসেদো, রাফা মারকুয়েজ (অধিনায়ক), এডসন আলভারেজ, কার্লোস ভেলা, আন্দ্রেস গুয়ার্দাদো, হেক্টর হেরেরা, হ্যাভিয়ের হার্নান্দেজ, হার্ভিং লোজানো, গালার্দো।

(জাস্ট নিউজ/ডেস্ক/একে/২১১০ঘ.)