ঝিমিয়ে গেল সাকিবরা

ঝিমিয়ে গেল সাকিবরা

ঢাকা, ১৩ জুলাই (জাস্ট নিউজ) : জ্যামাইকা টেস্টের প্রথম দিনে বল হাতে শুরু থেকে ভালোই করছিল বাংলাদেশ। স্পিনারদের হাতের কব্জিতে ম্যাজিক দেখা যাচ্ছিল। উদ্বোধনী জুটি থেমেছিল ৮ রানে। এরপর আরো ৩টি উইকেট পড়েছে; কিন্তু সেই সঙ্গে ম্যাচ থেকে ধীরে ধীরে ছিটকে গেছে বাংলাদেশ। সিরিজে টানা দ্বিতীয় সেঞ্চুরি করেছেন ব্র্যাথওয়েট। সেঞ্চুরির সামনে ৮৪ রানে অপরাজিত হেটমায়ার। তাদের ব্যাটিং দাপটে বৃহস্পতিবার দিনশেষে ৪ উইকেটে ২৯৫ রান তুলেছে ওয়েস্ট ইন্ডিজ।

টসে জিতে বোলিংয়ে নেমে প্রথম সেশনে স্পিনের ঝলকে ক্যারিবিয়ানদের নাড়িয়ে দিয়েছিল বাংলাদেশ। ম্যাচের প্রথম সকালেই মিলল বেশ টার্ন ও বাউন্স। খেলা শুরুর পর দেখা গেল, উইকেট পড়তে খুব ভুল করেননি সাকিব। কিন্তু ৮ রানে উদ্বোধনী জুটি ভাঙার পর দ্বিতীয় উইকেট জুটিতে আসে ৫০ রান, তৃতীয় জুটিতে ৭৮ আর চতুর্থ জুটিতে ১০৯। ওয়েস্ট ইন্ডিজ ক্রমেই চাপকে উড়িয়ে দিয়ে উইকেটে সেট হয়ে যায়।

নবম ওভারে মিরাজের বলে ধুঁকতে থাকা স্মিথ শর্ট লেগে ধরা পড়েন মুমিনুল হকের হাতে। দ্বিতীয় উইকেট জুটিও ভেঙেছেন মিরাজ। দারুণ ডেলিভারিতে এলবিডব্লিউ করেছেন ২৯ রান করা পাওয়েলকে। এই তরুণ স্পিনিং অল-রাউন্ডারকে যেন খেলতেই পারছিল না ক্যারিবীয়রা। তৃতীয় উইকেট জুটিতে আঘাত হানেন আরেক স্পিনার তাইজুল। প্যাভিলিয়নে ফিরেন শাই হোপ। এরপর হেটমায়ারকে নিয়ে বাকী দিন কাটিয়ে দেন দাঁত কামড়ে লড়াই করে যাওয়া ব্র্যাথওয়েট। লড়াইয়ের পুরস্কারটাও তিনি পেয়েছেন সেঞ্চুরি দিয়ে।

১৪৯ বলে ফিফটি করেছিলেন ক্রেইগ ব্র্যাথওয়েট। ২৫৯ বলে পৌঁছে যান তিন অংকে। ৪৯ টেস্ট খেলা এই ওপেনারের এটা ৮ম সেঞ্চুরি। বাংলাদেশের বিপক্ষে ৬ টেস্টে তৃতীয়। তার ২৭৯ বলে ৯ চারে সাজানো ১১০ রানের ইনিংসটি শেষ হয় মিরাজের তৃতীয় শিকার হয়ে। ৯৮ বলে ৯ চার ১ ছক্কায় অপরাজিত ৮৪ করা হেটমায়ারও ৮১ রানে আউট হতে পারতেন, যদি তাকে স্টাম্পিংয়ের কঠিন সুযোগটি কাজে লাগাতে পারতেন মাহমুদ উল্লাহ।

(জাস্ট নিউজ/এমআই/১৪০৪ঘ.)