প্রথমার্ধে ২-১ গোলে এগিয়ে ফ্রান্স

প্রথমার্ধে ২-১ গোলে এগিয়ে ফ্রান্স

ঢাকা, ১৫ জুলাই (জাস্ট নিউজ) : ক্রোয়েশিয়ার জালে দ্বিতীয়বারের মতো বল পাঠিয়ে ২-১ গোলে এগিয়ে গেল ফ্রান্স। পেনাল্টি থেকে গ্রিজম্যানের গোলে এগিয়ে যায় ফ্রান্স। এর আগে ক্রোয়েশিয়ার মানজুকিটের আত্নঘাতী গোলে ১-০ তে এগিয়ে ছিল ফ্রান্স।

খেলার শুরুর ১৮ মিনিটে গ্রিজম্যানের ফ্রি কিক থেকে আত্নঘাতী গোল পেয়ে বিশ্বকাপ জয়ের দ্বার প্রান্তে পৌঁছে দিয়েছিল ফরাসিদের। কিন্তু ২৮ মিনিটের মাথায় খেলায় সমতা আনল ক্রোয়েশিয়ার পেরেসিচ। দারুন এক শর্ট থেকে গোল আদায় করে নিল ক্রোয়েটরা।

বাংলাদেশের স্থানীয় সময় ৯ টা থেকে খেলা শুরুর পর থেকেই ইউরোপের দুই দেশ আক্রমণ পাল্টা আক্রমন করে আসছে। এরই মাধে খেলার ১৮ মিনিটে ক্রোয়েটরা নিজের জালে বল পাঠিয়ে ফ্রান্সকে এগিয়ে দিল।

৩২ দিনের ফুটবল মিলন মেলা মস্কোতে শেষ হচ্ছে আজ। শিরেপা নির্ধারণী যুদ্ধে মাঠে নামছে ইউরোপের দুই পরাশক্তি ফ্রান্স ও ক্রোয়েশিয়া। ১৯৯৮ বিশ্বকাপে ফ্রান্সের কাছে হেরেই সেমিফাইনালে থেমেছিল ক্রোয়েশিয়ার স্বপ্ন যাত্রা। ক্রোয়েটরা এবার সেই হারের প্রতিশোধ নিতে পারবে? নাকি ফান্সের অধিনায়ক ও কোচ হয়ে দুবার বিশ্বজয়ের ইতিহাস গড়বেন দিদিমার দেশম? সব জানা যাবে ফাইনাল ম্যাচ শেষে।

এবারের বিশ্বকাপে নাইজেরিয়াকে ২-১ গোলে হারিয়ে বিশ্বকাপ মিশন শুরু করে ক্রোয়েশিয়া। এরপর ফেবারিট হিসেবে আসা আর্জেন্টিনাকে ৩-০ গোলে উড়িয়ে দেয় মডরিচের দল। শেষ ম্যাচে আইসল্যান্ডকে ২-১ গোলে হারিয়ে গ্রুপ সেরা হিসেবে দ্বিতীয় রাউন্ডে চলে যায় ক্রোয়েশিয়া।

অন্যদিকে ফ্রান্স তাদের গ্রুপ পর্বের প্রথম ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে ২-১ গোলের জয় পায়। পেরুকে নিজেদের দ্বিতীয় ম্যাচে হারায় ১-০ গোলে। আর ডেনমার্কের বিপক্ষে গ্রুপের শেষ ম্যাচে গোল শূন্য সমতা নিয়ে গ্রুপ সেরা হয়ে দ্বিতীয় রাউন্ডে ওঠে।

তবে নক আউট পর্ব থেকে ফ্রান্স ফেবারিট দলের মতো খেলা দেখিয়েছে। দ্বিতীয় রাউন্ডের ম্যাচে আর্জেন্টিনাকে হারিয়েছে ৪-৩ গোলে। কোয়ার্টার ফাইনালে উরুগুয়েকে বিদায় করে দিয়েছে ২-০ গোলে হারিয়ে। আর সেমিফাইনালের ম্যাচে ডার্ক হর্স বেলজিয়ামকে ১-০ গোলে হারিয়ে ফাইনালে উঠে গেছে ফ্রান্স।

অন্যদিকে ক্রোয়েশিয়া দ্বিতীয় রাউন্ডে ডেনমার্কের সঙ্গে ১২০ মিনিট খেলে ১-১ গোলে সমতার পর টাইব্রেকারে জিতে কোয়ার্টার ফাইনালে উঠেছে। এরপর কোয়ার্টার ফাইনালে খেলেছে রাশিয়ার বিপক্ষে। সেখানেও ১২০ মিনিটে ২-২ গোলের সমতার পর টাইব্রেকার জিতে সেমিফাইনালে ওঠে ক্রোয়েশিয়া। ফাইনালের যাওয়ার লড়াইয়ে ফেবারিট তকমা পাওয়া ইংল্যান্ডকে ২-১ গোলে হারায় ক্রোয়েশিয়া। ওই ম্যাচেও ১২০ মিনিট খেলতে হয়েছে ক্রোয়াটদের।

(জাস্ট নিউজ/ডেস্ক/একে/২১৫০ঘ.)