কাতার বিশ্বকাপ পর্যন্ত ব্রাজিলের কোচ তিতে

কাতার বিশ্বকাপ পর্যন্ত ব্রাজিলের কোচ তিতে

ঢাকা, ২৬ জুলাই (জাস্ট নিউজ) : রাশিয়া বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে হেরে বিদায় নিয়েছে ব্রাজিল। এরপরও ব্রাজিলের কোচের দায়িত্বে থাকছেন তিতে। বিশ্বকাপে হেরে বিদায় নেওয়ার পর ব্র্রাজিলের কোচ থাকাটার ঘটনা খুবই কম। ৪০ বছর আগে দেশটির ফুটবলে এমন ঘটনা ঘটে।

১৯৭৮ বিশ্বকাপে হেরে বিদায় নেওয়ার পরও সেবার ব্রাজিলের কোচের দায়িত্বে ছিলেন ক্লদিও কৌতিনহো। আর এবার সেই সৌভাগ্য হলো কোচ তিতের।

বিশ্বকাপ থেকে বিদায়ের পর তিতেকে ব্রাজিল কোচের দায়িত্বে রাখা হবে কিনা তা নিয়ে নানা কথা শোনা যায়। তিতে ২০১৬ সালে নেইমার-কৌতিনহোদের দায়িত্ব নেওয়ার পর বেশ ভালোই কাজ করেন। এছাড়া দলের ফুটবলারদের সঙ্গে তার সম্পর্ক এবং খেলানোর কৌশলের কারণে তিনি প্রশংসিত হয়েছেন। তাই তিতের ওপর ব্রাজিল ফুটবল ফেডারেশন ২০২২ সালের কাতার বিশ্বকাপ পর্যন্ত ভরসা রাখছে।

ব্রাজিল ফুটবল ফেডারেশন তাদের নিজস্ব ওয়েবসাইটে তিতের কোচ থাকার বিষয়টি নিশ্চিত করে লিখেছে, 'ফেডারেশন ২০২২ সালে কাতার বিশ্বকাপ পর্যন্ত ব্রাজিলের কোচ হিসেবে তিতের সঙ্গে চুক্তি নবায়ন করছে।'

ব্রাজিল দলের দায়িত্বে থাকার ব্যাপারে তিতে বলেন, 'ব্রাজিল ফুটবল ফেডারেশন আমাকে দলের মধ্যে ঐক্য এবং পেশাদারিত্ব প্রতিষ্ঠার শর্ত দিয়েছে। এটা আমার জন্য বড় একটি চ্যালেঞ্জ এবং চ্যালেঞ্জটির মুখোমুখি হতে পেরে আমি খুশি।'

ব্রাজিল ফুটবল দলের সঙ্গে চুক্তি নবায়নের পর কোচ তিতের প্রথম বড় পরীক্ষা হবে ২০১৯ সালের কোপা আমেরিকা। ব্রাজিলের মাটিতে বসবে কোপা আমেরিকার আগামী আসর। এছাড়া রাশিয়া বিশ্বকাপের পর আগামী সেপ্টেম্বরে প্রীতি ম্যাচ খেলতে মাঠে নামবে ব্রাজিল। নিউজার্সিতে ৭ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের বিপক্ষে বিশ্বকাপের পর প্রথম ম্যাচ খেলবে সেলেকাওরা।

ব্রাজিলের ৫৭ বছর বয়সী কোচ তিতেকে আবার দায়িত্ব দেওয়ার ব্যাপারে দেশটির ফুটবল ফেডারেশনের প্রধান নির্বাহী বলেন, 'ফুটবলে ব্রাজিলের সাফল্যের কথা চিন্তা করে আমরা একটি দীর্ঘমেয়াদি পরিকল্পনা নিয়েছি। এই পরিকল্পনা বাস্তবায়নের মধ্য দিয়ে কাঙ্খিত সাফল্য আসবে বলে মনে করি।' তিতে ব্রাজিলের ডাগআউটে দাঁড়িয়েছেন ২৬ ম্যাচে। তাতে ব্রাজিল হেরেছে মাত্র দুই ম্যাচে। ২০ ম্যাচে জয়ের পাশাপাশি সমতায় শেষ হয়েছে ৪টি।

(জাস্ট নিউজ/ডেস্ক/একে/২২০১ঘ.)