তামিমের শতকে বাংলাদেশের সংগ্রহ ৩০১

তামিমের শতকে বাংলাদেশের সংগ্রহ ৩০১

ঢাকা, ২৮ জুলাই (জাস্ট নিউজ) : টেস্ট সিরিজের তামিম আর ওয়ানডের তামিম, পার্থক্যটা আকাশ-পাতাল তফাৎ। ক্যারিবীয় বোলারদের সামনে দুই টেস্টে যেখানে দাঁড়াতেই পারেনি সেখানে ওয়ানডেতে এসে দুটি শতকের ইনিংস। আর তার শতকের উপর ভর করে ৩০১ রান সংগ্রহ করেছে বাংলাদেশ। অন্যদিকে ক্যারিবীয়দের জয়ের জন্য দরকার ৩০২ রান।

শনিবার ওয়ার্নার পার্কে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন অধিনায়ক মাশরাফি।

প্রথম দুই ওয়ানডেতেই সাকিব-তামির ব্যটে ফুটেছিল রানের ফুলঝুরি। আজও বড় রানের জুটির আভাস দেখা গিয়েছিল দুজনের সাবলীল ব্যাটিংয়ে। কিন্ত ৩৭ রানে সাকিবের আউটে ভেঙ্গে যায় ৮১ রানের জুটি। এরপর মুশফিক এসেও বেশিক্ষণ থাকতে পারেননি ক্রিজে। বোল্ড হয়ে ফিরে যান প্যাভিলিয়নে।

প্রথম ম্যাচে অপরাজিত ১৩০, দ্বিতীয় অম্যাচে হাফসেঞ্চুরি আর আজ অলিখিত ফাইনালে রুপ নেওয়া শেষ ম্যাচে এবার শতক হাঁকলেন বাংলাদেশি বাঁহাতি ওপেনার তামিম ইকবাল। তিন ম্যাচ সিরিজে তার দ্বিতীয় শতকে বড় সংগ্রহের পথ দেখে বাংলাদেশ। শতক হাঁকিয়ে বিশুর বলে পরাস্ত হন তামিম। ১০৩ রান করে আউট হলে মাঠে আসেন অধিনায়ক মাশরাফি। ২৫ বলে ৩৬ রান করে সাঝঘরে ফিরেন তিনি। এরপর রিয়াদ দুর্দান্ত অর্শশতক তুলে নেন।

ওপেনিং জুটিতে ভালো শুরুর আভাস দিলেও দলীয় ৩৫ রানে আউট হয়ে প্যাভিলিয়নে যান এনামুল। ব্যক্তিগত ১০ রানে হোল্ডারের বলে ক্যাচ তুলে আউট হন এ ডানহাতি ওপেনার।

বাংলাদেশ এ ম্যাচে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অপরিবর্তিত দল নিয়েই মাঠে নেমেছে। অন্য দিকে দুই পরিবর্তন নিয়ে মাঠে নেমেছে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ। শেষ ওয়ানডে ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের দলে ফিরেছেন কাউরান পাওয়েল এবং শেল্ডন কটরেল। দল থেকে বাদ পড়েছেন জেসন মোহাম্মদ এবং আলজারি জোসেফ।

ব্যাটিং উইকেট বলে সেন্ট কিটসের বেশ নাম আছে। বিশেষ করে ওয়ানডে ক্রিকেটে ব্যাটসম্যানদের জন্য বেশ উদার কিটসের উইকেট। বল কিছুটা বাউন্স হবে। তবে বল সহজে ব্যাটে আসবে বলে পিস রির্পোটে উল্লেখ করা হয়েছে। এছাড়া সেন্ট কিটসের বাউন্ডারি ছোট হওয়ায় এখানে রান করা ব্যাটসম্যানদের জন্য কিছুটা সহজ।

টস জিতে ব্যাট করার ব্যাপারে বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা বলেন, 'আশা করছি শুরুতে আমরা ভালো ব্যাট করতে পারবো এবং তাদের সামনে ভালো লক্ষ্য দাঁড় করাতে পারবো।' ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক হোল্ডার বলেন, 'আমরা এ ম্যাচে তিন বিভাগেই ভালো করতে চাই।'

বাংলাদেশ একাদশ: তামিম ইকবাল, আনামুল হক, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), মাহমুদুল্লাহ, সাব্বির রহমান, মোসাদ্দেক হোসেন, মেহেদি মিরাজ, মাশরাফি মর্তুজা (অধিনায়ক), রুবেল হোসেন, মুস্তাফিজুর রহমান।

ওয়েস্ট ইন্ডিজ একাদশ: ক্রিস গেইল, ইভান লুইস, শাই হোপ (উইকেটরক্ষক), কাউরান পাওয়েল, সিমরন হেটমায়ার, জেসন হোল্ডার (অধিনায়ক), রোভম্যান পাওয়েল, দেবেন্দ্র বিশু, কেমো পাওয়েল, আসলি নার্স, শেল্ডন কটরেল।

(জাস্ট নিউজ/ডেস্ক/একে/২৩১০ঘ.)