ইনিংস ও ১৫৯ রানে হারল ভারত

ইনিংস ও ১৫৯ রানে হারল ভারত

ঢাকা, ১৩ আগস্ট (জাস্ট নিউজ) : প্রথম ইনিংসের চেয়ে কেবল ২৩ রান বেশি করতে পেরেছিল দ্বিতীয় ইনিংসে। প্রথম ইনিংসে ১০৭ রানের সঙ্গে দ্বিতীয় ইনিংসে ১৩০ রান। দুই ইনিংস মিলে ২৩৭ রান। প্রথম ইনিংসে ইংল্যান্ডের করা ৩৯৬ রানের ধারে-কাছেও যেতে পারলো না ভারত। ফলে লর্ডস টেস্টে ইনিংস ও ১৫৯ রানের বিশাল ব্যবধানে স্বাগতিক ইংল্যান্ডের কাছে হেরে যেতে হলো বিরাট কোহলির ভারতকে।

দ্বিতীয় ইনিংসে শেষ মুহূর্তে ঘুরে দাঁড়ানোর ইঙ্গিত দিয়েছিলেন হার্দিক পান্ডিয়া এবং রবিচন্দ্রন অশ্বিন। তবে খুব বেশি নয়। পান্ডিয়া মাত্র ২৬ রান করে আউট হয়ে যান। ৩৩ রানে অপরাজিত থেকে যান অশ্বিন।

দুই ইংলিশ পেসার জেমস অ্যান্ডারসন এবং স্টুয়ার্ট ব্রডের আগুনে বোলিংয়ের সামনেই দিশেহারা হয়ে যায় ভারত। দুই পেসারই নেন ৪টি করে ৮ উইকেট। বাকি দুই উইকেট নেন ক্রিস ওকস। অসাধারণ ব্যাটিং এবং বোলিং করার সুবাধে ম্যাচ সেরা হলেন ওকস।

 

হিসাব নিকাশ শেষে দেখা যাচ্ছে, পুরো লর্ডস টেস্টের দৈর্ঘ্য ১৭০.৩ ওভার। এক দিনে ৯০ ওভারের সরল হিসাব মানলে দুই দিন খেলা হয়েছে, এটা বলা যাচ্ছে না। সুইং বোলিংয়ের আদর্শ কন্ডিশনের কোনো জবাবই ছিল না ভারতীয় ব্যাটিং লাইনআপের কাছে। দুই ইনিংসেই ভারতের সর্বোচ্চ স্কোরার অশ্বিন। প্রথম ইনিংসে ২৯ রানের পর দ্বিতীয় ইনিংসে হার না মানা ৩৩। অশ্বিনের দুর্ভাগ্য তিনি হার না মানতে চাইলেও বিখ্যাত ভারতীয় ব্যাটিং লাইনআপ বহু আগেই হার মেনে নিয়েছে।

ভারতের ভাগ্য ভালো, হার্দিক পান্ডিয়া সপ্তম উইকেটে অশ্বিনকে কিছু সঙ্গ দিয়েছেন। ৬৯ বলে ৫৫ রানের সে জুটিতেই এক শ পেরিয়েছে ভারত। বিজয়, রাহুল, রাহানে, কোহলি সমৃদ্ধ ব্যাটিং লাইনআপ এর আগে ৬ উইকেটে ৬১ রানের ভগ্নদশা পেয়ে বসেছে। এদের মধ্যে পূজারাকে যুক্ত করা যাচ্ছে না। স্টুয়ার্ট ব্রডের বল ব্যাট প্যাড হয়ে স্টাম্পে আঘাত হানার আগে সর্বোচ্চটাই দিচ্ছিলেন এই টপ অর্ডার ব্যাটসম্যান। কিন্তু ১৭ রানের ইনিংসটা ৮৭তম বলেই থেমে গেছে।

জেমস অ্যান্ডারসনের ইতিহাসে নাম লেখানো অবশ্য এর অনেক, অনেক আগেও হয়ে গেছে। শূন্য হাতে মুরালি বিজয়কে ফিরিয়ে লর্ডসে নিজের ১০০তম উইকেট পেয়েছেন এই পেসার। প্রথম কোনো পেসার হিসেবে কোনো নির্দিষ্ট ভেন্যুতে উইকেটের সেঞ্চুরি হলো অ্যান্ডারসনের। আবার এটাই ছিল টেস্টে তাঁর ৫৫০তম উইকেট। টেস্টে ১৫০তম ওপেনার হিসেবে অ্যান্ডারসনের বলে আউট হওয়ার রেকর্ডটাও সঙ্গী হয়েছে বিজয়ের। প্রথম ইনিংসে ২০ রানের ৫ উইকেটের পর দ্বিতীয় ইনিংসে ২৩ রানে ৪ উইকেট। ইংলিশ কন্ডিশনে অ্যান্ডারসনের জবাব ভারতীয় কারও জানা ছিল না।

(জাস্ট নিউজ/ডেস্ক/একে/০০১৯ঘ.)