নিশ্চিত সাব্বিরের শাস্তি

নিশ্চিত সাব্বিরের শাস্তি

ঢাকা, ১ সেপ্টেম্বর (জাস্ট নিউজ) : ক্রিকেট নিয়েই বিসিবির কারবার। সেখান থেকে খানিকটা সরে এসে এমন একটা বিষয় নিয়ে নাড়াচাড়া করতে হচ্ছে তাদের, যা অক্রিকেটীয়। তিন ক্রিকেটার শৃঙ্খলার শেকল ভেঙে বিপাকে ফেলেছেন বিসিবিকে। সাব্বির রহমান, মোসাদ্দেক হোসেন ও নাসির হোসেন। তাদের বিরুদ্ধে যেসব অভিযোগ পাওয়া গেছে তার কোনোটাই অসত্য নয় মনে করে বিসিবি।

তিন ক্রিকেটারই অবশ্য অভিযোগ অস্বীকার করেছেন। সেটাই স্বাভাবিক। আজ সকাল ১১টায় তাদের বক্তব্য আনুষ্ঠানিকভাবে শুনবে বিসিবির শৃঙ্খলা কমিটি। মোসাদ্দেকের ব্যাপারটা আলাদা। স্ত্রীর করা নারী নির্যাতনের মামলায় যদি আদালত তাকে দোষী সাব্যস্ত করে, তাহলে বিসিবিও তাকে শাস্তি দেবে।

নাসির হোসেন আপাতত জাতীয় দলে নেই। ঘরোয়া ক্রিকেটেও খেলা নেই এখন। বোর্ড তাই এ মুহূর্তে তাকে শাস্তি দেয়া অযৌক্তিক মনে করছে। তবে সাব্বিরের শাস্তি নিশ্চিত। ২০১৯ বিশ্বকাপের কথা মাথায় রেখে ছয় মাসের জন্য নিষিদ্ধ করা হতে পারে তাকে। তিনি যদি সপক্ষে প্রমাণসহ অকাট্য যুক্তি উপস্থাপন করতে পারেন, সেক্ষেত্রে শাস্তি কমে তিন মাসও হতে পারে!

সাব্বিরের বিরুদ্ধে একাধিক অভিযোগ। নারী কেলেঙ্কারি, দর্শক পেটানো, সমর্থকদের গালাগাল করা, সতীর্থদের সঙ্গে খারাপ ব্যবহার। বারবার সুযোগ পেয়েও পারফরম্যান্সের গ্রাফ নিুমুখী। তার পক্ষে যাওয়ার মতো কিছুই নেই।

সাব্বিরের বিরুদ্ধে অভিযোগ, গত ওয়েস্ট ইন্ডিজ সফরে ফেসবুকে এক সমর্থককে অশালীন ভাষায় গালাগাল করে বার্তা পাঠিয়েছেন। সাব্বির পরে দাবি করেন, তার ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হয়েছে। বিসিবি তা আমলে নিচ্ছে না।

বিসিবির শৃঙ্খলা কমিটির সভাপতি শেখ সোহেল বলেন, ‘তারা কী ধরনের বক্তব্য দেবে সেটা আমরা আগে থেকে বুঝতে পারছি। বক্তব্যগুলো যুক্তিসঙ্গত হতে হবে। বিসিবি যদি মনে করে তারা দোষী, তাহলে শাস্তি দেয়া হবেই।’

গত বছর ডিসেম্বরে রাজশাহীতে জাতীয় লিগের ম্যাচ চলাকালে এক কিশোরকে পিটিয়েছিলেন সাব্বির। ওই অপরাধে জানুয়ারিতে ঘরোয়া ক্রিকেট থেকে ছয় মাসের জন্য বহিষ্কার করা হয় তাকে। এছাড়া বিপিএল চালাকালীন তার বিরুদ্ধে হোটেলে নারী কেলেঙ্কারির অভিযোগ ওঠে। এ কারণে তাকে জরিমানাও করা হয়।

নাসিরের বিরুদ্ধেও অনেক নারীঘটিত কেলেঙ্কারির অভিযোগ রয়েছে। কিন্তু কেউ আনুষ্ঠানিকভাবে অভিযোগ না করায় তার বিষয়টা সামনে আসেনি। কিছুদিন আগে সামাজিক যোগাযোগমাধ্যমে ভিডিওবার্তায় নাসিরের বিরুদ্ধে অভিযোগ আনেন এক উঠতি মডেল। নাসির প্রথমে তা মিথ্যা বলে উড়িয়ে দেন। পরে ওই মডেল নাসিরের সঙ্গে কথোপকথনের রেকর্ড ছেড়ে দেন, যা ভাইরাল হয়ে যায় সামাজিক যোগাযোগমাধ্যমে।

বিসিবির মিডিয়া কমিটির চেয়ারম্যান ও শৃঙ্খলা কমিটির অন্যতম সদস্য জালাল ইউনুস বলেন, ‘নাসির খেলার মধ্যে নেই। তাই তাকে বহিষ্কার করা হবে অযৌক্তিক। আর মোসাদ্দেকের বিপক্ষে তার স্ত্রীর করা নারী নির্যাতনের মামলা আদালতে। আইনের চোখে দোষী হলে মোসাদ্দেককে অবশ্যই শাস্তি দেবে বিসিবি।’

তিনি বলেন, ‘সাব্বিরকে কয়েকবার শাস্তি দিয়েও কাজ হয়নি। একই ধরনের কার্যক্রম সে আবারও করেছে। তাই তাকে আমরা একটি নির্দিষ্ট সময় ক্রিকেটের বাইরে রাখার চিন্তাভাবনা করছি।’

সাব্বিরকে শুরুতে তিন বছরের জন্য নিষিদ্ধ করার ভাবনা ছিল। কিন্তু টিম ম্যানেজমেন্ট ২০১৯ বিশ্বকাপের কথা মাথায় রেখে দলে সাব্বিরের প্রয়োজনীয়তার কথা জানিয়েছে বোর্ডকে। অধিনায়ক মাশরাফি মুর্তজাও দলের প্রয়োজনে সাব্বিরের লঘু শাস্তির পক্ষে। এশিয়া কাপের দলে সাব্বিরকে না রেখে শাস্তির শুরুটা একরকম দিয়ে ফেলেছে বিসিবি!

(জাস্ট নিউজ/এমআই/০৯৪৬ঘ.)