বাংলাদেশ ঠিকই ঘুরে দাঁড়াবে : সৌরভ গাঙ্গুলী

বাংলাদেশ ঠিকই ঘুরে দাঁড়াবে : সৌরভ গাঙ্গুলী

ঢাকা, ২৫ সেপ্টেম্বর (জাস্ট নিউজ) : এশিয়া কাপে দুটি ম্যাচে বাংলাদেশের পারফরম্যান্স ছিল খুবই বাজে। ভারতের সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলী এটিকে খুব বড় করে দেখতে চান না। তাঁর ধারণা, বাংলাদেশ ঠিকই ঘুরে দাঁড়াবে।

এশিয়া কাপে বাংলাদেশ ক্রিকেট দলের পারফরম্যান্স মিশ্র। প্রথম ম্যাচে শ্রীলঙ্কাকে ১৩৭ রানে উড়িয়ে দেওয়ার পর আফগানিস্তানের বিপক্ষে গ্রুপের শেষ ম্যাচে আর ভারতের বিপক্ষে সুপার ফোরের প্রথম ম্যাচে দলগত পারফরম্যান্স ছিল খুবই খারাপ। বিশেষ করে আফগানদের বিপক্ষে ১৪৬ রানের হারটি যেন দগদগে ক্ষত হয়েই আছে বাংলাদেশের ক্রিকেটীয় আভিজাত্যে।

ভারতের বিপক্ষে ম্যাচটিতেও নিজেদের সামর্থ্য অনুযায়ী খেলতে পারেননি খেলোয়াড়েরা। ব্যাটসম্যানদের প্রায়োগিক দুর্বলতা ছিল চোখে পড়ার মতো। টানা দুই ম্যাচে বড় হারের ধাক্কা গোটা দলটাকেই খাদের কিনারায় ঠেলে দিয়েছিল। তবে আফগানিস্তানের বিপক্ষে শেষ ম্যাচে শ্বাসরুদ্ধকর জয় কিছুটা হলেও আত্মবিশ্বাস ফেরাতে ভূমিকা রাখছে। ভারতের সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলী মনে করেন এটা সাময়িক। বাংলাদেশ ঠিকই ঘুরে দাঁড়াবে।

পুনেতে সোমবার একটি বিশ্ববিদ্যালয়ে নিজের প্রকাশিত বই ‘আ সেঞ্চুরি ইজ নট এনাফ’-এর প্রচার উপলক্ষে আয়োজিত এক প্যানেল আলোচনায় এ কথা বলেন সৌরভ। আলোচনায় এশিয়া কাপ ছাড়াও বিভিন্ন ক্রিকেটীয় প্রসঙ্গ নিয়ে কথা বলেন ভারতীয় ক্রিকেট দলের অন্যতম সফল এই সাবেক অধিনায়ক।

এশিয়া কাপে বাংলাদেশের দুটি ম্যাচের হতাশাজনক পারফরম্যান্স প্রসঙ্গে কথা বলতে গিয়ে সৌরভ সবাইকে আশ্বস্তই করেছেন, ‘আমার ব্যাপারটা খুবই সাময়িক। একটা খারাপ সময় এসেছে। শিগগিরই তারা ভালো খেলবে। নিজেদের ফিরে পারে। দল হিসেবে তারা তো খারাপ নয়।’

সৌরভ এই আলোচনায় ক্রিকেটে অধিনায়ক ও কোচের ভূমিকা নিয়েও কথা বলেন। তার মতে, ফুটবলের চেয়ে ক্রিকেটে কোচের ভূমিকা ভিন্ন, ‘ফুটবলের সঙ্গে গুলিয়ে ফেলাটা ঠিক হবে না। ক্রিকেটে কোচের ভূমিকা অন্য রকম। এখানে তাঁকে পেছন থেকে খেলোয়াড় ব্যবস্থাপনার দায়িত্বটা নিতে হবে। ক্রিকেটে অধিনায়কের ভূমিকাই মুখ্য।’

(জাস্ট নিউজ/ডেস্ক/একে/১৭৫০ঘ.)