রোহিঙ্গা প্রতিনিধিদের মিয়ানমার পাঠানো হবে: সেনাপ্রধান

রোহিঙ্গা প্রতিনিধিদের মিয়ানমার পাঠানো হবে: সেনাপ্রধান

রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠানোর আগে নিরাপত্তা পরিস্থিতি সম্পর্কে অবহিত করতে শিগগিরই রোহিঙ্গা প্রতিনিধিদেরও মিয়ানমার পাঠানো হবে। সম্প্রতি মিয়ানমার সফরে এ বিষয়ে আলোচনা হয়েছে বলে জানান সেনাবাহিনীর প্রধান জেনারেল আজিজ আহমেদ।

বৃহস্পতিবার বাংলাদেশ সেনাবাহিনীর বিমানবহরে নতুন চারটি ডায়মন্ড ডিএ ফরটি এনজি প্রশিক্ষণ বিমান সংযোজন অনুষ্ঠানে এ কথা জানান সেনাপ্রধান।

এ সময় জেনারেল আজিজ আহমেদ বলেন, ‘খুব শিগগির তারা (মিয়ানমার) আমাদের ফরেন মিনিস্ট্রি ও আশিয়ান গ্রুপের হিউম্যানিটি ইন ইমার্জেন্সির রেসপন্স টিম, এ দুটোর প্রতিনিধিদের আহ্বান জানাবে। আমি বলেছি, তাদের পাশাপাশি রোহিঙ্গাদের প্রতিনিধিদেরও নিয়ে যেতে হবে যে কী ব্যবস্থা নেওয়া হয়েছে, তারা যাতে স্বচক্ষে দেখে আসতে পারেন। এবং তাঁরা এসে যাতে অন্যদের বলতে পারেন, এই ব্যবস্থা করা হয়েছে।’

এ সময় সেনাপ্রধান জানান, তার পূর্বনির্ধারিত মিয়ানমার সফরে রোহিঙ্গাদের কারণে বাংলাদেশের নিরাপত্তা ঝুঁকির বিষয়টি অবহিত করা হয়েছে। প্রত্যাবাসন সম্পর্কে অবহিত করতে খুব শিগগির রোহিঙ্গা প্রতিনিধিসহ সংশ্লিষ্টদের মিয়ানমার নিয়ে যাওয়ার ব্যাপারে মিয়ানমার সেনাবাহিনী আশ্বাস দিয়েছে বলে জানান সেনাপ্রধান।