প্রশাসন ক্যাডারের ৮ কর্মকর্তা করোনায় আক্রান্ত

প্রশাসন ক্যাডারের ৮ কর্মকর্তা করোনায় আক্রান্ত

মাঠ প্রশাসনে কর্মরত প্রশাসন ক্যাডারের কর্মকর্তাদের মধ্যে কমপক্ষে আটজন করোনাভাইরাস সংক্রমিত কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়েছেন।

রবিবার জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক কর্মকর্তা প্রশাসন ক্যাডারের ছয় কর্মকর্তার করোনায় আক্রান্তের বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন।

তিনি জানান, তার কাছে আসা তথ্য অনুযায়ী এ পর্যন্ত ছয়জনের খবর তিনি জানেন। এর মধ্যে দুর্নীতি দমন কমিশনের পরিচালক জালাল সাইফুর রহমান করোনায় আক্রান্ত হয়ে গত ৬ এপ্রিল মারা গেছেন। তিনি প্রশাসন ক্যাডারের ২২তম ব্যাচের কর্মকর্তা ছিলেন। বাকিদের মধ্যে বিসিএস প্রশাসন ক্যাডারের ৩৩, ৩৪, ৩৫, ৩৬ ও ৩৭ ব্যাচের একজন করে রয়েছেন।

এদিকে আরেকটি সূত্রে জানা গেছে, সৌদি আরবের লেবার কাউন্সেলর হিসেবে কর্মরত বিসিএস ২০তম ব্যাচের এক কর্মকর্তাও করোনায় আক্রান্ত হয়েছেন। এ ছাড়া আরেকজন উপসচিব কোভিড-১৯ এ আক্রান্ত হয়েছেন বলে জানা গেছে। তবে আনুষ্ঠানিকভাবে তার আক্রান্তের কথা জানা যায়নি।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের ওই কর্মকর্তা বলেন, ‘যারা আক্রান্ত হয়েছেন তাদের বিষয়ে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে চিকিৎসা করা হচ্ছে। সেই সঙ্গে যারা মাঠে তাদের সংস্পর্শে ছিলেন তাদেরকে কোয়ারেন্টিনে পাঠানো হয়েছে।’

তিনি আরও বলেন, ‘দেশের প্রশাসনসহ সকল সরকারি কর্মকর্তা-কর্মচারীদের সর্বোচ্চ সতর্কতা বজায় রেখে কাজ করার জন্য আগে থেকেই নির্দেশ দেওয়া আছে। একজন অফিসারের ওপর অনেক কাজের দায়িত্ব। তাই তারা বেশি আক্রান্ত হয়ে গেলে পুরো দেশের কাজের সমস্যা হবে।’