গাইবান্ধায় গম চাষে ঝুঁকছে কৃষক: বাম্পার ফলনের সম্ভাবনা

গাইবান্ধায় গম চাষে ঝুঁকছে কৃষক: বাম্পার ফলনের সম্ভাবনা

ঢাকা, ৬ মার্চ (জাস্ট নিউজ) : স্বল্প সময় ও স্বল্প খরচে অধিক লাভবান হওয়ায় এবার গাইবান্ধা জেলার সাত উপজেলার প্রত্যান্ত অঞ্চলে গম চাষে ঝুকে পড়েছে কৃষকমহল। কৃষকদের চাষাবাদকৃত গমের বাম্পার ফলনও সম্ভাবনা দেখা দিয়েছে। ফলে তাদের মুখে ফুটেছে হাসির ঝিলিক লক্ষ্য করা গেছে। জেলার গোবিন্দগঞ্জ ও সুন্দরগঞ্জ উপজেলাসহ বেশ কিছু গ্রামাঞ্চলে ঘুরে দেখা গেছে দিগন্ত জুড়ে দুলছে গাড় সবুজের গম ক্ষেত।

গোবিন্দগঞ্জের সামমারা এলাকার গম চাষী জলিল মিয়া জানান, গম চাষাবাদ খুব সহজ এবং স্বল্প সময়ে অধিক লাভজনক ফসল। তিনি এবছর ৫০ শতক জমিতে গমের আবাদ করেছেন। গত বছরের তুলনায় এ বছর ভালো ফলন হবে বলে তিনি আশা করছেন।

সুন্দরগঞ্জের কৃষক খলিলুল্লাহ বলেন, গম চাষাবাদে খরচ এবং রোগ বালাই খুব কম হয়। এবছর আমি এক বিঘা জমিতে গম চাষ করেছি, ফলন ভাল হয়েছে। গম চাষে লাভ বেশি হওয়ায় কৃষকরা দিনদিন আগ্রহী হচ্ছে এদিকে। তিনি ভাল দাম পাওয়ার আশা করছেন।

গাইবান্ধা জেলা কৃষি সম্প্রসারণ অফিস সুত্রে জানা যায়, চলতি মৌসুমে ৭ হাজার ৩শ ৫০ হেক্টর জমিতে চাষাবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। ভাল ফলন পেতে মাঠ পর্যায়ে কৃষকদের নানান পরামর্শ প্রদান করা হচ্ছে।

(জাস্ট নিউজ/এমআই/১৬০০/ঘ)