মিরপুরে ১১০০ মণ আম ধ্বংস

মিরপুরে ১১০০ মণ আম ধ্বংস

ঢাকা, ১৯ মে (জাস্ট নিউজ) : অপরিপক্ক আম কৃত্রিমভাবে পাকানোর অভিযোগে রাজধানীর মিরপুর ১ নম্বর মাজার রোডের দিয়াবাড়ি এলাকার ফলের আড়ত থেকে ১১০০ মণ আম জব্দ করে ধ্বংস করা হয়েছে।

শনিবার দুপুরে পরিচালিত এই অভিযানের নেতৃত্ব দেন র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারোয়ার আলম।

সারোয়ার আলম সাংবাদিকদের বলেন, গত কয়েকদিন ধরেই বিএসটিআই এবং সিটি করপোরেশনের যৌথ সহযোগিতায় আমাদের অভিযান চলছে। মূলত এই আমগুলোর হার্ভেস্টিংয়ের সময় রয়েছে। আমাদের তিনটি অঞ্চল বিশেষ করে রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ ও সাতক্ষীরা এই অঞ্চলগুলোতে কোন ধরনের আম কখন ভাঙবে বা হার্ভেস্টিং হবে তার একটা ক্যালেন্ডার ঠিক করে দিয়েছি। কিন্তু কিছু লোক এই আদেশ না মেনে আমগুলো নিয়ে আসছে। যেগুলো অপরিপক্ক এবং ভেতরে একেবারেই কাঁচা। এই আমগুলো ইথোফেন নামে এক ধরনের রাসায়নিক দিয়ে পাকানো হচ্ছে।

তিনি আরো বলেন, ক্ষতিকারক রাসায়নিক দিয়ে আম পাকানোর অপরাধ স্বীকার করায় ছয়জনকে বিভিন্ন মেয়াদে সাজা দেওয়া হয়েছে। ভেজালবিরোধী এ অভিযান চলমান থাকবে।

র‌্যাবের এই নির্বাহী ম্যাজিস্ট্রেট জানান, আমরা এই অভিযানের মাধ্যমে দুটো বার্তা দিতে চাই, তা হলো যারা এসব খাবার এবং ফলে ভেজাল মেশান তিনি যে-ই হোন না কেন আমরা তাকে আইনের আওতায় নিয়ে আসবো। তাই দয়া করে আমাদের এই বিশাল বাজার নষ্ট করবেন না। আর ভোক্তাদের উদ্দেশ্যে বার্তা হলো আপনার আরেকটু ধৈর্য ধরুন, আগামী ৮-১০ দিন আম ক্রয় করবেন না। এর পর বাজারে যে আম আসবে সেটি পরিপক্ক। তখন আপনারা নিশ্চিন্তে আম কিনে খেতে পারেন।

(জাস্ট নিউজ/এমআই/১৭০০ঘ.)