গরমে প্রাণ গেল ৫০০ মুরগির

গরমে প্রাণ গেল ৫০০ মুরগির

শেরপুর, ২০ জুলাই (জাস্ট নিউজ) : প্রচণ্ড রোদ ও মাত্রাতিরিক্ত তাপ সহ্য করতে না পেরে শেরপুরের ঝিনাইগাতী উপজেলায় প্রায় ৫০০ মুরগি মারা গেছে। বৃহস্পতিবার ও শুক্রবার দুই দিনে উপজেলার বিভিন্ন পোলট্রি খামারে এ ঘটনা ঘটে।

বিষয়টি নিয়ে খামারের মালিকরা দুশ্চিন্তায় থাকলেও মুরগি মৃত্যুর সঠিক হিসাব দিতে পারেনি উপজেলা প্রাণীসম্পদ অধিদপ্তর।

উপজেলার মোল্লাপাড়া গ্রামের ‘বর্ষা পোল্ট্রি খামার’ এর মালিক মো. সাত্তার বলেন, গত দুইদিনের প্রচণ্ড রোদ ও গরমে তার খামারের ৩০০ লেয়ার মুরগি মারা গেছে। এতে তার প্রায় দেড় লাখ টাকার ক্ষতি হয়েছে।

উপজেলার ছোট ছোট খামারগুলোতেও লেয়ার ও বয়লার মুরগি মারা যাওয়ার খবর পেয়েছেন বলে জানান সাত্তার।

উপজেলার প্রতাবনগর গ্রামের ‘আবিদ পোল্ট্রি খামার’ এর মালিক মো. মাজহারুল ইসলাম রুবেল বলেন, এ গরমে তার কমপক্ষে ২০টি লেয়ার মুররি মারা গেছে। এরকম গরম থাকলে আরো মুরগি মারা যাওয়ার সম্ভাবনা রয়েছে। তাই দুশ্চিন্তায় আছি।

উপজেলা প্রাণিসম্পদ দপ্তরের ভেটেরিনারি সার্জন পলাশ ক্রান্তি বলেন, বড় মুরগির শরীরে সাধারণত ১০৫-১০৭ ডিগ্রি ফারেনহাইট তাপ থাকে। কিন্তু পরিবেশের তাপমাত্রা অস্বাভাবিকভাবে বেড়ে বা কমে সহ্য ক্ষমতা অতিক্রম করলেই মুরগির মৃত্যু ঝুঁকি বাড়ে।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা দীপক কুমার সরকার জানান, অতিরিক্ত গরমে কিছু মুরগির মারা যাওয়ার খবর পেয়েছেন তারা। তবে মারা যাওয়া মুরগিগুলোর সঠিক হিসাব তাদের কাছে নেই। এ ধরনের খবর পাওয়ামাত্রই খামারীদের পরামর্শ প্রদান করছেন বলেও জানান তিনি।

(জাস্ট নিউজ/এমআই/১৭৩৩ঘ.)