ঢাবি ‘ঘ’ ইউনিটের পরীক্ষা ১৬ নভেম্বর

ঢাবি ‘ঘ’ ইউনিটের পরীক্ষা ১৬ নভেম্বর

ঢাবি, ২৬ অক্টোবর (জাস্ট নিউজ) : ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঘ-ইউনিটের ভর্তি পরীক্ষায় উত্তীর্ণদের নতুন করে পরীক্ষা নেয়া হবে আগামী ১৬ নভেম্বর।

১২ অক্টোবরের পরীক্ষার ফল বাতিল করে উত্তীর্ণ ১৮ হাজার ৪৬৩ জনের নতুন করে পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত হয় গত ২৩ অক্টোবর। তবে সেদিন পরীক্ষা করে হবে সেটা জানানো হয়নি।

আজ শুক্রবার নেয়া সিদ্ধান্ত অনুযায়ী ১৬ নভেম্বর বিকাল তিনটা থেকে চারটা পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে পরীক্ষা হবে। বিকালে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে এই সময়সূচি জানানো হয়। যেখানে বলা হয়, ‘প্রচলিত পদ্ধতিতেই (এমসিকিউ) পুনরায় পরীক্ষা নেওয়া হবে।’

১২ অক্টোবর পরীক্ষা নেয়ার পর পরই প্রশ্ন ফাঁসের অভিযোগ উঠে। পরে বিশ্ববিদ্যালয় প্রশাসন এটা নিয়ে প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মুহাম্মাদ সামাদকে প্রধান করে একটি তদন্ত কমিটি গঠন করে। কমিটি একজন ভর্তিচ্ছুর মোবাইলে সকাল ৯টা ১৭ মিনিটে প্রশ্ন পাওয়ার প্রমাণ পায়। এই প্রমাণ পাওয়া সত্ত্বেও কর্তৃপক্ষ ১৬ অক্টোবর ‘ঘ’ ইউনিটের ফল প্রকাশ করে।

এই পরীক্ষায় পাসের হার গত কয়েক বছরের তুলনায় ছিল বেশি। শতকরা ২৬ শতাংশ পাস সাম্প্রতিক ইতিহাসে নেই।

এর মধ্যে পরীক্ষার ফল বাতিলের দাবিতে বিশ্ববিদ্যালয়ে আন্দোলন গড়ে উঠে। আইন অনুষদের তৃতীয় বর্ষের একজন ছাত্র অনশনও শুরু করেন। আর সেই অনশনে গিয়ে সংহতি জানায় সরকারপন্থী ছাত্র সংগঠন ছাত্রলীগও। তারাও পরীক্ষা বাতিলের দাবি জানায়।

পরীক্ষা বাতিলের দাবিতে উচ্চ আদালতে রিট আবেদনও করা হয়। মাঠে নামে ছাত্রলীগও। এর মধ্যে ২২ অক্টোবর অধিকতর তদন্ত কমিটি গঠন করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। আর পরের দিনই নতুন করে পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

(জাস্ট নিউজ/একে/১৮৩৯ঘ.)