হলের বাইরে ভোটকেন্দ্রের দাবিতে ভিসির কার্যালয় ঘেরাও

হলের বাইরে ভোটকেন্দ্রের দাবিতে ভিসির কার্যালয় ঘেরাও

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচনের ভোটকেন্দ্র আবাসিক হলের বাইরে একাডেমিক ভবনে করা এবং বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে গণতান্ত্রিক পরিবেশ নিশ্চিতের দাবিতে উপাচার্যের কার্যালয় ঘেরাও করেছে প্রগতিশীল ছাত্রজোট ও সাম্রাজ্যবাদ বিরোধী ছাত্র ঐক্য।

সোমবার দুপুর সাড়ে ১২টা ৩০মিনিটে বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিন থেকে মিছিল বের করে কেন্দ্রীয় প্রগতিশীল ছাত্রজোট। বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদ ও কলাভবন ঘুরে মিছিলটি প্রশাসনিক ভবনে অবস্থিত উপাচার্যের কার্যালয়ে যায়। কার্যালয়ের বাইরে অবস্থান নিয়ে সমাবেশ করেন জোটের নেতা-কর্মীরা।

সমাবেশে সূচনা বক্তব্যে জোটের সমন্বয়ক ও বিপ্লবী ছাত্রমৈত্রীর কেন্দ্রীয় সভাপতি ইকবাল কবীর বলেন, বর্তমানে বিশ্ববিদ্যালয়ের হলগুলোতে ক্ষমতাসীন দলের ছাত্রসংগঠনের আধিপত্য ও দখলদারি জারি রয়েছে। এ অবস্থায় হলে ভোটকেন্দ্র করা হলে সুষ্ঠু নির্বাচন হতে পারে না।

নির্বাচনের আলোচনা শুরু হওয়ার পর থেকেই আমরা ও বেশির ভাগ সংগঠন হলের বাইরে একাডেমিক ভবনে ভোটকেন্দ্র করার দাবি জানিয়ে আসছি। বিশ্ববিদ্যালয়ে ৭০ ভাগ শিক্ষার্থী হলের বাইরে ভোট কেন্দ্র চায়। কিন্তু ছাত্রলীগকে সুবিধা দিতে প্রশাসন অগণতান্ত্রিকভাবে সেই দাবি উপেক্ষা করেছ। আমরা মনে করি হলে অবস্থানরত শিক্ষার্থীদের ভোটাধিকারের সুরক্ষায় সর্বজনের মতামতকে ধারণ করার জন্য ডাকসুর ভোটকেন্দ্র একাডেমিক ভবনে করা প্রয়োজন।

এমজে/