বহু প্রতীক্ষার ডাকসু নির্বাচন আজ

বহু প্রতীক্ষার ডাকসু নির্বাচন আজ

ছাত্রলীগ ছাড়া সব ছাত্র সংগঠনেরই দাবি ছিল হলে নয় ক্যাম্পাসে হবে ভোট কেন্দ্র, কিন্তু কর্তৃপক্ষ ছাত্র সংগঠনগুলোর এই দাবি আমলে নেননি। কর্তৃপক্ষের বিরুদ্ধে অভিযোগ ওঠে একটি বিশেষ ছাত্র সংগঠনকে বিজয়ী করতেই হলের ভেতরে ভোট কেন্দ্র স্থাপন করা হয়েছে।

ভোটের আগের দিন বিকেলে বিশ্ববিদ্যালয়ের ভিসির কার্যালয়ের সামনে বিক্ষোভ করে সাত দফা দাবি জানায় ছাত্রদল, কোটা আন্দোলনসহ চারটি সংগঠন। এসব দাবিও উপেক্ষা করা হয়েছে। ফলে ডাকসু নির্বাচনে অংশ নেয়া অধিকাংশ ছাত্রসংগঠনগুলো শঙ্কা ও উদ্বেগের মধ্যেই আজ (১১ মার্চ) ভোটে রয়েছেন।

বাংলাদেশের রাজনৈতিক ইতিহাসের সবগুলো বাঁকে ছাত্র সমাজের অগ্রণী ভূমিকার কেন্দ্রে থাকা ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের নির্বাচন হচ্ছে দীর্ঘ ২৮ বছর পর। সোমবার সকাল ৮টা থেকে দুপুর ২টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের ১৮টি হলের কেন্দ্রে ভোট গ্রহণ করবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ইতোমধ্যে ভোটগ্রহণের সব আয়োজন সম্পন্ন হয়েছে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদের সর্বশেষ নির্বাচন হয়েছিল ১৯৯০ সালে। এরপর কয়েক দফায় নির্বাচনের উদ্যোগ নেওয়া হলেও তা আলোর মুখ দেখেনি।

এরপর নির্বাচন চেয়ে আদালতে রিট আবেদন হলে তার চূড়ান্ত নিষ্পত্তি করে এই নির্বাচন আয়োজনের নির্দেশ আসে। তারপর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ নির্বাচন আয়োজনের উদ্যোগ নেয়।

ভোটকেন্দ্র হলে স্থাপন নিয়ে ছাত্রদলসহ অধিকাংশ সংগঠন আপত্তি তুললেও তা উপেক্ষা করেই গত ২ ফেব্রুয়ারি তফসিল ঘোষণা করেন এই নির্বাচনের প্রধান রিটার্নিং কর্মকর্তা অধ্যাপক ড. এস এম মাহফুজুর রহমান।

ডাকসুতে ২৫ পদের বিপরীতে মোট প্রার্থী হয়েছেন ২২৯ জন এবং ১৮টি হল সংসদে ১৩টি করে ২৩৪টি পদে বিপরীতে প্রার্থী আছেন ৫০৯ জন।

এমআই