ফরিদের উপর হামলাকারীদের বহিষ্কারের দাবিতে ভিপি নুরের আল্টিমেটাম

ফরিদের উপর হামলাকারীদের বহিষ্কারের দাবিতে ভিপি নুরের আল্টিমেটাম

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনের সময় হল সংসদের প্রার্থী হওয়ার জেরে সলিমুল্লাহ মুসলিম (এসএম) হলের এক শিক্ষার্থীর উপর হামলাকারীদের বহিষ্কারের দাবিতে আল্টিমেটাম দিয়েছেন ভিপি নুরুল হক নুর।

এ হামলার প্রতিবাদে মঙ্গলবার বিকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে টিএসসি’র রাজু ভাস্কর্যে এক সমাবেশে তিনি এ দাবি জানান।

সমাবেশের পরে একটি মিছিলে অংশ নেন ডাকসু নির্বাচনে অংশ নিয়ে নির্বাচন বর্জন করা ৫টি প্যানেলের প্রার্থীসহ সাধারণ শিক্ষার্থীরা। মিছিলটি রাজু ভাস্কর্য থেকে শুরু হয়ে প্রক্টর অফিসে গিয়ে শেষ হয়। এরপর প্রক্টরের কাছে স্মারকলিপি প্রদান তারা।

এর আগে সমাবেশে ডাকসুর ভিপি নুরুল হক নুর বলেন, ফরিদের উপর হামলা ছাত্রদের কাজ না, সন্ত্রাসীদের কাজ। তিন দিনের মধ্যে সিনেট বা সিন্ডিকেটের মিটিং ডেকে হামলাকারীদের বিচারের ব্যবস্থা করতে হবে। তাদেরকে বহিষ্কার করতে হবে। কিন্তু প্রশাসন যদি বিচার করতে ব্যর্থ হয় তাহলে ছাত্রসমাজ দাবি আদায়ে দুর্বার আন্দোলন গড়ে তুলবে।

হামলার শিকার মো. ফরিদ হাসান উর্দু বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী। ডাকসু নির্বাচনে সলিমুল্লাহ মুসলিম হল সংসদে নির্বাচনে ছাত্রলীগ থেকে মনোনয়ন না পেয়ে তিনি স্বতন্ত্র প্রার্থী হিসেবে জিএস পদে মনোনয়ন দাখিল করেছিলেন। কিন্তু সেসময় ছাত্রলীগের চাপে শেষ পর্যন্ত তিনি মনোনয়নপত্র প্রত্যাহার করেন করেন।

গতকালের হামলায় ফরিদের কান ফেটে গেছে। পরবর্তীতে তাকে ঢাকা মেডিকেলে প্রাথমিক চিকিৎসার পর বিশ্ববিদ্যালয় মেডিকেলে ভর্তি করা হয়। তার কানে ৩২টি সেলাই দেয়া হয়েছে।

হামলার শিকার ফরিদের ভাষ্য, ডাকসু নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়ন দাখিল করার পর ছাত্রলীগের নেতা-কর্মীরা তার বিরুদ্ধে নানা ষড়যন্ত্র করে তা প্রত্যাহার করে হল ত্যাগ করতে বাধ্য করায়। পরবর্তীতে তিনি আবার হলে উঠলে গতকাল রাতে ছাত্রলীগের নেতা-কর্মীরা রড, লাঠি-সোটা নিয়ে অতর্কিতভাবে হামলা করে। মারধরের সময় তারা বলতে থাকে, ‘ডাকসু নির্বাচনে কেন প্রার্থী হয়েছিলাম’।

এমআই