উপাচার্যবিরোধী আন্দোলন: জাবিতে হল না ছাড়ার ঘোষণা আন্দোলনকারীদের

উপাচার্যবিরোধী আন্দোলন: জাবিতে হল না ছাড়ার ঘোষণা আন্দোলনকারীদের

উপাচার্য বিরোধী চলমান আন্দোলন ও বিশ্ববিদ্যালয়ের পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে সকল শিক্ষার্থীকে হল ছাড়ার নির্দেশ দিয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) প্রশাসন। তবে প্রশাসন নির্দেশ দিলেও হল না ছাড়ার ঘোষণা দিয়েছেন আন্দোলনকারী ও সাধারণ শিক্ষার্থীরা।

মঙ্গলবার আড়াইটার দিকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ফারজানা ইসলামের নেতৃত্বে সিন্ডেকেটের জরুরি এক সভায় শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশনা দেয়া হয়।

তবে এ ঘোষণার পরেই তাৎক্ষণিক বিভিন্ন আবাসিক হল থেকে বিক্ষোভ মিছিল নিয়ে বেরিয়ে পড়েন সাধারণ শিক্ষার্থীরা। মিছিলটি বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ সড়কসহ প্রদক্ষিণ করে উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নেয়।

এ সময় আন্দোলনের অন্যতম মুখপাত্র নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক সাঈদ ফেরদৌস বলেন, বিভিন্ন হল থেকে সংবাদ আসছে, প্রশাসনের লোকজন জোরপূর্বক শিক্ষার্থীদের হল থেকে বের করে দিচ্ছে। হল থেকে শিক্ষার্থীদের জোরপূর্বক বের করে এ জমায়েত কমাতে পারবেন না। যত নিপীড়ন চালাবেন এই জমায়েত তত বৃদ্ধি পাবে।

তিনি আরো বলেন, আমরা শুনেছি এখানে হামলা চালানোর পরিকল্পনা করা হচ্ছে। আপনারা হামলা করতে পারেন কিন্তু আমি শিক্ষক হিসেবে আমার কোনো শিক্ষার্থীর ওপর হামলা করতে দেব না।

এর আগে দুর্নীতির অভিযোগে জাবি উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের অপসারণ দাবিতে আন্দোলনরত শিক্ষক-শিক্ষার্থীদের ওপর হামলা চালিয়েছে শাখা ছাত্রলীগের নেতা-কর্মীরা।

হামলার ঘটনার পরে এক সংবাদ সম্মেলনে উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম বলেন, আমার সহকর্মী ও ছাত্রলীগ কর্মীদের এ গণ অভ্যুত্থানের জন্য ধন্যবাদ। বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন খুলে দেয়া হয়েছে। এখন থেকে বিশ্ববিদ্যালয় তার স্বাভাবিক গতিতে চলবে।

হামলায় ৮ শিক্ষক, ৪ সাংবাদিকসহ অন্তত ৩৫ জন আহত হওয়ার খবর পাওয়া গেছে। এছাড়া দায়িত্ব পালন করার সময় চার সাংবাদিককেও মারধর করে আহত করেছে ছাত্রলীগ কর্মীরা।

এমআই