কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের দেয়া মূল সনদে ভুলের ছড়াছড়ি

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের দেয়া মূল সনদে ভুলের ছড়াছড়ি

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের প্রথম সমাবর্তনে শিক্ষার্থীদের দেয়া মূল সনদে ভুলের ছড়াছড়ি। বেশ কয়েকজন শিক্ষার্থীর সনদে বিভাগ ও হলের নামের বানানে ভুল পাওয়া গেছে। এতে ক্ষুব্ধ ভূক্তভোগী গ্রাজুয়েটরা। বিষয়টি খতিয়ে দেখে ব্যবস্থার আশ্বাস দিয়েছেন উপাচার্য।

কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার দীর্ঘ ১৩ বছর পর প্রথমবারের মতো সমাবর্তন অনুষ্ঠিত হলো গত ২৭ জানুয়ারি। সমাবর্তনে ৫ হাজার ৬'শ ৪৮ শিক্ষার্থীকে গ্রাজুয়েট স্বীকৃতি দেয়া হয়। এর মধ্যে ১৪ শিক্ষার্থীর হাতে স্বর্ণপদক তুলে দেন রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ।

সমাবর্তন আয়োজন সফল হলেও মূল সনদে বিভাগ ও হলের নাম এসেছে ভুল। এছাড়া আতিয়া আক্তার নামে এক শিক্ষার্থীর সাময়িক সনদে বিভাগের নাম ঠিক থাকলেও মূল সনদে ভুল পাওয়া গেছে। সনদ তৈরি ও বিতরণে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কমিটি গঠন করলেও এমন ভুলে হতবাক শিক্ষার্থীরা।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোহাম্মদ আমজাদ হোসেন সরকার বলেন, যাদের সার্টিফিকেটে ভুল রয়েছে সেটা অবশ্যই ঠিক করে দেয়া হবে। এই বিষয়ে শিক্ষার্থীদের কোন ধরণের হয়রানি হতে হবে না বলেও জানান কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের চেয়ারম্যান।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত পরীক্ষা নিয়ন্ত্রক মোহাম্মদ নুরুল করিম চৌধুরী বলেন, প্রিন্টিংয়ের চূড়ান্ত পর্যায়ে গিয়ে এমন ভুল হয়ে থাকতে পারে। তবে এমন ঘটনার জন্য দুঃখ প্রকাশ করেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত পরীক্ষা নিয়ন্ত্রক।

এদিকে, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী বলেন, সঠিক তদন্ত সাপেক্ষে শিক্ষার্থীদের কল্যানে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে। ভুল সংশোধনে এখন বিভাগ ও পরীক্ষা নিয়ন্ত্রকের কার্যালয়ে ছুটোছুটি করতে হচ্ছে গ্রাজুয়েটদের।