ঢাবির কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনের স্থানকে ‘নূর চত্বর’ ঘোষণা

ঢাবির কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনের স্থানকে ‘নূর চত্বর’ ঘোষণা

ঢাকা, ৮ জুলাই (জাস্ট নিউজ) : ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনের যে স্থানে কোটা আন্দোলনের নেতা নুরুল হক নূরের ওপর ছাত্রলীগ হামলা চালায় সে স্থানের নাম ‘নূর চত্বর’ বলে ঘোষণা করেছে আন্দোলনকারীরা।

রবিবার এ সংক্রান্ত ছবিসহ ফেসবুকে একটি পোস্টে দেওয়া হয়।

ইয়াছিন আরাফাত নামে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক ছাত্র ‘প্রজ্ঞাপন চাই, বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ’ নামের একটি ফেসবুক গ্রুপে ওই পোস্টটি দেন। পোস্টে ছাত্র সমাজের উদ্দেশ্যে তিনি লেখেন, ন্যায়ের সংগ্রামের আপোষহীন যোদ্ধা, সারা বাংলার ছাত্র সমাজের অবিসংবাদিত নেতা নুরুল হক নূর এক মহান ছাত্র নেতা। ‘বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ’- এর পক্ষ থেকে নূরের পবিত্র রক্ত রঞ্জিত কেন্দ্রীয় লাইব্রেরীর সামনের চত্বরটির নামকরন করা হয়েছে ‘নূর চত্বর’।

নূর আমাদের ভালবাসার স্পন্দন, অধিকার আদায়ের প্রেরনা। সাধারণ ছাত্র-ছাত্রীদের অধিকারের জন্য লড়তে গিয়ে নূরের জীবন আজ বিপন্ন। নূরের প্রতি আমাদের সামান্য কৃতজ্ঞতার চিহ্ন এই ‘নূর চত্বর’। আমরা এখন থেকে আমাদের কথা, লেখা, আলাপচারিতায় এই জায়গাটিকে ‘নূর চত্বর’ হি্সেবে উল্লেখ করবো। ‘নূর চত্বর’কে স্থায়ী ভাবে প্রতিষ্ঠা করা আমাদের নৈতিক দায়িত্ব।

তিনি আরো লেখেন, নূরের প্রতি আমাদের অনেক ঋণ। নুরুল হক নূর ও ‘নূর চত্বর’ হয়ে যাক ইতিহাসের অংশ।

সরকারি চাকরিতে বিদ্যমান কোটা ব্যবস্থার সংস্কার চেয়ে দীর্ঘ দিন ধরে আন্দোলন করে আসছে শিক্ষার্থী ও চাকরি প্রত্যাশীরা। গত এপ্রিলে দেশব্যাপী আন্দোলনের এক পর্যায়ে জাতীয় সংসদে কোটা বাতিলের ঘোষণা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওই ঘোষণার আড়াই মাস পরও এ সংক্রান্ত কোন প্রজ্ঞাপন জারি না হওয়ায় গত ৩০ জুন ঢাবির কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে সংবাদ সম্মেলরে আয়োজন করে কোটা আন্দোলনকারীদের প্লাটফর্ম ‘বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ’। ওই সংবাদ সম্মেলনে হামলা চালায় ছাত্রলীগ।

হামলায় কোটা আন্দোলনের নেতা নুরুল হক নূরসহ আহত হয় বেশ কয়েকজন। গুরুতর আহত হয় নূরু। সে এখন চিকিৎসাধীন। নূরুর সাহসী নেতৃত্বের জন্যই তার নামে ওই চত্বরের নাম করণ করতে চায় আন্দোলনকারীরা।

(জাস্ট নিউজ/এমআই/১২৫৩ঘ.)