কোটা আন্দোলনের নেতা রাশেদ ১০ দিনের রিমান্ডে

কোটা আন্দোলনের নেতা রাশেদ ১০ দিনের রিমান্ডে

ঢাকা, ৯ জুলাই (জাস্ট নিউজ) : কোটা সংস্কার আন্দোলনকারীদের সংগঠন ‘বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের’ যুগ্ম আহ্বায়ক মো. রাশেদ খানকে আরো ১০ দিনের রিমান্ডে নিয়েছে পুলিশ। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) আইনে মামলা এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসির বাসভবন ভাঙচুরের মামলায় তার ১০ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

মামলার তদন্তকারী কর্মকর্তা রবিবার ঢাকার মুখ্য মহানগর হাকিমের আদালতে হাজির করে দুটি মামলায় রাশেদকে ১০ দিন করে ২০ দিনের রিমান্ডে নেয়ার আবেদন করেন। উভয় পক্ষের আইনজীবীদের শুনানি নিয়ে ঢাকার অতিরিক্ত মুখ্য মহানগর হাকিম আসাদুজ্জামান নূর দুই মামলায় ৫ দিন করে ১০ দিনের রিমান্ড মঞ্জুর করেন।
এর আগে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) আইনের মামলায় পাঁচ দিনের রিমান্ড শেষে রবিবারই রাশেদকে আদালতে হাজির করে পুলিশ। রবিবার এ মামলায় রাশেদকে পুনরায় ১০ দিনের রিমান্ডে নেয়ার আবেদন করা হয়। রিমান্ড আবেদনে উল্লেখ করা হয়, রাশেদের ফেসবুক মেসেঞ্জার, ইমো, হোয়াটসঅ্যাপ বিশ্লেষণ করে দেখা গেছে, বিকাশ, রকেটের মাধ্যমে টাকার লেনদেন হয়েছে। এ ছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসির বাসভবনের হামলার ঘটনায় শাহবাগ থানায় দায়ের করা মামলায় রাশেদকে ১০ দিন রিমান্ডে নেয়ার আবেদন করে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ। এ ঘটনায় রাশেদের জড়িত থাকার তথ্য পাওয়া গেছে বলে রিমান্ড আবেদনে উল্লেখ করা হয়। শুনানি নিয়ে আদালত উভয় মামলায় রাশেদের ৫ দিন করে ১০ দিনের রিমান্ড মঞ্জুর করেন।

এদিকে রবিবার রাশেদকে সংশ্লিষ্ট আদালতে তোলার সময় রাশেদের বাবা রাজমিস্ত্রি নবাই বিশ্বাস ও মা সালেহা বেগম আদালতে এসেছিলেন। বাবা-মা ছাড়াও রাশেদের স্ত্রী রাবেয়া আলোও এসময় আদালতে উপস্থিত ছিলেন। রাশেদকে আদালতে তোলার পর তার বাবা-মা কান্নাকাটি করেন। রাশেদের মা বলেন, রাশেদ গ্রেপ্তার হওয়ার পর থেকে ঝিনাইদহ গ্রামের বাড়ি থেকে তিনি ঢাকায় এসেছেন। তিনি অসুস্থ। রাশেদের বাবা বলেন, তিন বছর আগে ভিটেবাড়ি ব্যাংকের কাছে বন্ধক রেখে ছেলের লেখাপড়ার খরচ জুগিয়েছি। ছেলে লেখাপড়া শেষ করে একটা ভালো চাকরি করবে। অথচ তার ছেলে এখন জেলে।

গত ১লা জুলাই কোটা সংস্কার আন্দোলনের নেতা রাশেদকে রাজধানীর ভাষানটেক এলাকা থেকে গ্রেপ্তার করে গোয়েন্দা পুলিশ। পরদিন তাকে আদালতে হাজির করে ১০ দিন রিমান্ডে নেয়ার আবেদন করে পুলিশ। আদালত রাশেদের ৫ দিনের রিমান্ড মঞ্জুর করেন। ওই রিমান্ড শেষ হওয়ার পর দ্বিতীয় দফায় তাকে রিমান্ডে চায় পুলিশ।

(জাস্ট নিউজ/একে/০০২৯ঘ.)