হাসপাতালে কাতরাচ্ছেন কোটা আন্দোলনে আহত তরিকুল

হাসপাতালে কাতরাচ্ছেন কোটা আন্দোলনে আহত তরিকুল

ঢাকা, ২৪ জুলাই (জাস্ট নিউজ) : কোটা সংস্কার আন্দোলনে আহত রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ইসলামিক স্টাডিজ বিভাগের শিক্ষার্থী তারিকুল ইসলামের শারীরিক অবস্থার অবণতি হয়েছে।

গত ৯ জুলাই তরিকুলের পায়ে অস্ত্রপচার করার পর অবস্থার কিছুটা উন্নতি হলেও কয়েকদিন পরেই অবস্থার অবণতি ঘটতে শুরু করেছে। ইনফেকশন ঘটে তার ডান পায়ে। তখন থেকেই বাড়তে থাকে পায়ের ব্যথা। এখনো হাসপাতালের বেডে ব্যথায় কাতরাচ্ছেন তরিকুল।

তরিকুল বর্তমানে ঢাকার একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন আছেন। তবে কোন হাসপাতালে চিকিৎসা চলছে নিরাপত্তার স্বার্থে তা তরিকুলের পরিবার ও সহপাঠীরা জানাতে অপরাগ প্রকাশ করছেন।

তরিকুলের শারীরিক অবস্থার বিষয়টি নিশ্চিত করে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ রাবি শাখার আহ্বায়ক মাসুদ মোন্নাফ জানান, প্রথম অপরেশনের পর তরিকুলের শারীরিক অবস্থার কিছুটা উন্নতি হয়েছিল। কিন্তু তার পায়ে তীব্র ব্যথা কমছিল না। মেরুদণ্ড, কোমর ও পায়ের জন্য থেরাপি দেওয়া হচ্ছিল। কিছু দিন পরেই ব্যাথার তীব্রতা বেড়ে যায়। পরে ডাক্তার জানায় যে, তরিকুলের ডান পায়ে ইনফেকশন হয়েছে।

গত রবিবার তার ডান পায়ে আবারো অপারেশন করা হয়েছে। যতই দিন যাচ্ছে তরিকুলের শারীরিক অবস্থা ততই অবনতি হচ্ছে। এখনো সোজা হয়ে বসতে পারছে না সে। হাত-পা সহ পুরো শরীর ব্যাথায় কাতরাচ্ছে তরিকুল।

মাসুদ মোন্নাফ আরো জানান, চিকিৎসার জন্য যে পরিমাণ টাকার দরকার সেই টাকা তরিকুলের পরিবারের পক্ষ থেকে বহন করা সম্ভব নয়। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের দানের টাকায় চিকিৎসা চলছে। তবে হাসপাতালে অনেক টাকা বকেয়া রয়েছে। বকেয়ার পরিমাণ দিন দিন বেড়েই চলছে।

এর আগে গত ৫ জুলাই অসুস্থ অবস্থায় তাকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল থেকে চিকিৎসা অসম্পন্ন রেখেই ছাড়পত্র দেয়ার পর শহরের একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়। এরপর ৬ জুলাই রয়্যাল হাসপাতালে গিয়ে তরিকুলের সঙ্গে দেখা করেন শিক্ষকরা। সেখানে চিকিৎসক জানান, তরিকুলের ডান পা ভেঙে গেছে। মাথায় ৯টি সেলাই দেওয়া হয়েছে। মেরুদণ্ডও সামান্য ক্ষতিগ্রস্ত হয়েছে।

হাসপাতালে দায়িত্বে থাকা চিকিৎসকের পরামর্শে ৮ জুলাই তরিকুলকে ঢাকায় পাঠানো ব্যবস্থা করেন তারা। বিকেল তিনটায় তরিকুল ঢাকায় পৌঁছালে তাকে একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে ৯ জুলাই তার পায়ে অস্ত্রপচার করা হয়।

উল্লেখ্য, গত ২ জুলাই বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের পাশে কোটা সংস্কার আন্দোলনকারীরা পতাকা মিছিলের জন্য জমায়েত হয়। এসময় ছাত্রলীগের নেতাকর্মীরা সশস্ত্র হামলা চালিয়ে বেশ কয়েকজন শিক্ষার্থীকে মারধর করে। তরিকুলের উপরে চলে নির্মমতম অত্যাচার। বাঁশ-রড-রামদা ও হাতুড়ির আঘাতে তার মাথা ফেটে যায় এবং ভেঙে যায় ডান পায়ের হাটুর নিচের দু'টি হাড়।

(জাস্ট নিউজ/এমআই/১৬৩০ঘ.)