শিশুকে ঘুম পাড়ানোর সহজ উপায়

শিশুকে ঘুম পাড়ানোর সহজ উপায়

ঢাকা, ৮ জুলাই (জাস্ট নিউজ) : শিশুর ঘুম নিয়ে উদ্বিগ্ন নন এমন মা-বাবা কমই আছেন। ঘুম শিশুর স্বাস্থ্যের জন্য অপরিহার্য। ভালো ঘুম না হওয়া তাদের স্বাস্থ্য নষ্ট হওয়ার অন্যতম কারণ। বড়দের ঘুমের পাশাপাশি শিশুদের ঘুমের ব্যাপারটিও সমান গুরুত্ব পেয়ে থাকে। কিছু বিষয় সম্পর্কে সতর্ক হলে আপনি আপনার শিশুকে ভালো ঘুমে সচেষ্ট করতে পারেন।

সমস্যাঃ আপনার শিশু রাতে অনেকবার ঘুম থেকে জেগে উঠে, আপনি ঘুমোতে পারেন না এবং বুঝতে পানের না কি করবেন।

আপনার শিশুর ক্লান্ত হওয়ার/ক্লান্তিবোধ করার ইঙ্গিতগুলো জানুন।

৬-৮ সপ্তাহ বয়স পর্যন্ত বেশির ভাগ শিশু একটানা দু’ঘন্টার বেশি জেগে থাকতে পারে না। আপনি যদি এর থেকে বেশি সময় আপনার শিশুকে ঘুম না পাড়ান, সে অতিরিক্ত ক্লান্ত হয়ে যাবে এবং ঘুমোতে সমস্যা করবে।

আপনার শিশুর ক্লান্তিবোধ করার ইঙ্গিতগুলো লক্ষ করুন। সে কি তার চোখ চলছে, কান টানছে অথবা অহেতুক হইচই করছে? আপনি যদি এগুলো বুঝতে পারেন বা ঘুমের ইঙ্গিত পান, তাকে ঘুম পাড়িয়ে দিন। আপনার ৬ষ্ঠ ঈন্দ্রিয় জাগ্রত হবে আপনার শিশুর ছন্দ এবং ধরন সম্পর্কে এবং তাৎক্ষণিক জেনে যাবেন কখন সে একটি ঘুমের জন্য প্রস্তুত।

শিশুকে দিন রাতের পার্থক্য শিক্ষা দিন। প্রথম কিছুদিন আপনি কিছুই করতে পারবেন না। কিন্তু যখন আপনার শিশুর বয়স ২ সপ্তাহ হয়ে যাবে, তখন আপনি তাকে দিন ও রাতের পার্থক্য বোঝাতে শুরু করতে পারেন।

যখন সে বুঝতে পারে এবং দিনের বেলা জেগে থাকে, তার সাথে যতটুকু সম্ভব কথাবার্তা বলুন, বাড়ি এবং তার ঘর আলোকিত ও উজ্জল রাখুন এবং স্বাভাবিক ফোন বা গানের আওয়াজ নিয়ে চিন্তা করবেন না। সে যদি খাবার সময় ঘুমিয়ে পড়ে তাকে জাগিয়ে তুলুন।

রাতের বেলা, যখন সে জেগে থাকে তার সাথে বেশি খেলা করবেন না। আলো এবং শব্দের মাত্রা কম রাখুন এবং বেশি সময় তার সাথে কথা বলবেন না। সে আগে থেকেই যাতে বুঝতে পারে রাতের সময়টা ঘুমোনোর জন্য।

যখন আপনার শিশুর বয়স ৬-৮ সপ্তাহ হয়ে যাবে, তখন আপনি তাকে নিজের থেকে ঘুমোনোর সুযোগ দেয়া শুরু করতে পারেন। কিভাবে?

যখন তার ঘুম ঘুম ভাব আসবে কিন্তু জেগে থাকবে তখন তাকে শুইয়ে দিন কোলে, দোলনায় দোলান অথবা ঘুম পাড়ানোর জন্য আদর করুন। যত্ন নিন, এমনকি এই সদ্যজাত বয়সেও।

অভিভাবক/বাবা-মায়েরা মনে করেন এত অল্প বয়সে তারা কিছু করলে তা কোন প্রভাব ফেলে না, কিন্তু আসলে ফেলে। শিশুরা তাদের ঘুমের অভ্যাস শিখতে থাকে। গড়তে থাকে। আপনি যদি আপনার শিশুকে ৮ সপ্তাহ বয়স পর্যন্ত কোলে/দোলনায় দুলিয়ে প্রতি রাতে ঘুম পাড়ান, তাহলে সে কেন পরবর্তীতে অন্য কিছু আশা করবে?

সবাই হয়তো এই পদ্ধতির সাথে একমত হবেন না। তবুও কিছু বাবা-মা তাদের শিশুদের ঘুম পাড়াতে কোলে, দোলনায় দোলাতে বা আদর দিতে পছন্দ করেন, কারণ তারা বিশ্বাস করেন এটিই স্বাভাবিক এবং প্রকৃতিপ্রদত্ত, তারা এটিতে আনন্দ পান এবং তাদের শিশুও এতে সতেজ হয়ে ওঠে এবং ভাল ঘুমায়। এ ধরনের অভিভাবকরা তাদের শিশুর সাথে রাতে কয়েকবার জেগে ওঠেন তাকে আবার ঘুম পাড়ানোর জন্য।

(জাস্ট নিউজ/এমআই/১০১০ঘ.)