রাইফার মৃত্যুর ঘটনা তদন্তে ম্যাক্স হাসপাতালে বিএমডিসির কমিটি

রাইফার মৃত্যুর ঘটনা তদন্তে ম্যাক্স হাসপাতালে বিএমডিসির কমিটি

ঢাকা, ২৪ জুলাই (জাস্ট নিউজ) : চট্টগ্রামে ভুল চিকিৎসায় শিশু রাইফার মৃত্যুর ঘটনা তদন্তে গঠিত বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলের (বিএমডিসি) চার সদস্যের কমিটি ম্যাক্স হাসপাতালে গেছে।

মঙ্গলবার সকালে তারা ওই হাসপাতালে যান। শিশু রাইফার মৃত্যুর ঘটনা তদন্তে তারা হাসপাতালটির চিকিৎসকদের সঙ্গে কথা বলবেন। এরপর ঘটনা খতিয়ে দেখে তারা রিপোর্ট দেবেন।

এছাড়া কমিটির সদস্যরা রাইফার মা-বাবা ও স্থানীয় সাংবাদিকদের সঙ্গেও কথা বলবেন বলে জানা গেছে।

এ রিপোর্ট লেখা পর্যন্ত বিএমডিসির কমিটি ম্যাক্স হাসপাতালে অবস্থান করছেন। তদন্ত শেষে সাংবাদিকদের ব্রিফ করার কথা রয়েছে।

গলাব্যথা নিয়ে গত ২৮ জুন বিকালে চট্টগ্রাম নগরীর মেহেদীবাগের বেসরকারি ম্যাক্স হাসপাতালে ভর্তি হওয়া দৈনিক সমকালের সিনিয়র রিপোর্টার রুবেল খানের আড়াই বছর বয়সী শিশুকন্যা রাইফা পরদিন শুক্রবার রাতে মারা যায়।

অভিযোগ ওঠে- কর্তব্যরত চিকিৎসক ও নার্সদের অবহেলার কারণে এ ঘটনা ঘটেছে।

পরে ঘটনা তদন্তে স্বাস্থ্য অধিদফতর থেকে একটি কমিটি করে দেয়া হয়। পাশাপাশি চট্টগ্রামের সিভিল সার্জনের নেতৃত্বে তিন সদস্যের একটি কমিটিও এ ঘটনার তদন্ত করে।

শিশু রাইফার মৃত্যুতে চিকিৎসকের অবহেলার অভিযোগের সত্যতা পাওয়ায় ৭ জুলাই ডা. দেবাশীষ সেন গুপ্ত ও ডা. শুভ্র দেবকে চাকরিচ্যুত করা হয়।

এছাড়া সরেজমিন পরিদর্শন শেষে স্বাস্থ্য অধিদফতরের পরিদর্শন দল ম্যাক্স হাসপাতালের ১১টি অনিয়ম চিহ্নিত করে।

গত ৮ জুলাই স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম শিশু রাইফার মৃত্যুর ঘটনায় অভিযুক্ত চিকিৎসকদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বিএমডিসিকে নির্দেশ দেন।

এরপর রাইফার মৃত্যুর ঘটনা তদন্তে চার সদস্যের কমিটি গঠন করে বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল (বিএমডিসি)।

এছাড়া ম্যাক্স হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক ডা. লিয়াকত আলীসহ সংশ্লিষ্টদের বিরুদ্ধে চট্টগ্রাম নগরীর চকবাজার থানায় মামলা দায়ের করেছেন শিশুটির বাবা সাংবাদিক রুবেল খান।

এতে হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক ডা. লিয়াকত আলী, শিশু বিশেষজ্ঞ ডাক্তার বিধান রায় চৌধুরী, কর্তব্যরত ডাক্তার ডা. দেবাশিষ সেনগুপ্ত ও ডা. শুভ্রদেবকে আসামি করা হয়।

(জাস্ট নিউজ/এমআই/১২০২ঘ.)