শিশুদের ওজন কেমন থাকা উচিত

শিশুদের ওজন কেমন থাকা উচিত

ঢাকা, ১৯ আগস্ট (জাস্ট নিউজ) : এখন অনেক শিশুই ঠিকমতো খেলাধুলা করতে পারে না। এ ছাড়া চর্বি এবং ফাস্টফুড-জাতীয় খাদ্যাভ্যাসও অনেক বেড়ে গেছে শিশুদের। এর ফলে ওজন বেড়ে যাচ্ছে তাদের। এ থেকে ভবিষ্যতে শিশু অনেক ধরনের শারীরিক সমস্যার সম্মুখীন হতে পারে।

এ বিষয়ে ইউএসএ ক্যালিফোর্নিয়ার প্রাইমারি কেয়ার প্রাইভেট প্র্যাকটিশনার ডা. কমল কলি হোসেন পরামর্শ দিয়েছেন।

প্রশ্ন : চাইল্ডহুড ওবেসিটি বা শিশুকালে মুটিয়ে যাওয়া বিষয়টি কী?

উত্তর : শিশুরাই আমাদের ভবিষ্যৎ। শিশুদের প্রতি আমাদের যত্ন নিতে হবে, লক্ষ রাখতে হবে। আমরা যাঁরা স্বাস্থ্যসেবা দিয়ে থাকি, বিদেশে আমাদের খুব ভালো একটি প্রোগ্রাম আছে, যেটাকে সিএইচডিপি বলি-প্রিভেনশন টাইপ অব প্রোগ্রাম। হয়তো এ দেশে এখনো নেই এটি। তবে আমি আশাবাদী, ভবিষ্যতে হয়তো এই প্রোগ্রাম হবে। যেমন-এক বছরের শিশু অন্তত ছয়বার চিকিৎসকের কাছে যাবে। দুই মাস, চার মাস, ছয় মাস, নয় মাস, এক বছর এ রকম করে। সে সময় ওজন দেখা হবে। ভ্যাকসিনেশন করা হবে।

প্রশ্ন: অধিকাংশ ক্ষেত্রেই দেখা যায়, শিশু মানেই মোটা, নাদুসনুদুস হবে। শুকনো বা চিকন বাচ্চা দেখলে সবাই কষ্ট পায়। আসলে একটি শিশুর আদর্শ ওজন কী হওয়া উচিত?

উত্তর : সংস্কৃতিগতভাবে বাঙালি জাতি হিসেবে আমরা শিশুকে খাওয়াতেও পছন্দ করি। নিজেরাও খেতে পছন্দ করি। যার জন্য শিশুটির হয়তো ক্ষুধা নেই, তবুও আমরা খাওয়াতে চাই। এই করে আমরা ওজন বাড়িয়ে ফেলি। স্বাস্থ্যবান শিশু সত্যিই ভালো, যদি সে সুস্থ থাকে। একটা অসুবিধা হলো, শিশুদের যে চর্বি কোষগুলো হয়, সেগুলো বড় হওয়ার পরও থেকে যায়। যখন ভবিষ্যতে শিশুটি বড় হবে, তখন হার্টের ওপর চাপ পড়বে।

(জাস্ট নিউজ/এমআই/১০৫৫ঘ.)