‌‌‍রোহিঙ্গাদের নিরাপদ প্রত্যাবাসনে আন্তর্জাতিক সম্প্রদায়কে এগিয়ে আসতে হবে

‌‌‍রোহিঙ্গাদের নিরাপদ প্রত্যাবাসনে আন্তর্জাতিক সম্প্রদায়কে এগিয়ে আসতে হবে

বাংলাদেশে নিযুক্ত মালয়েশিয়ান হাইকমিশনার নুর আশিকিন মোহাম্মদ তাইব বলেছেন, রোহিঙ্গাদের নিজ ভূমিতে ফিরে যাওয়ার পরিবেশ তৈরিতে আন্তর্জাতিক সম্প্রদায়কে ভূমিকা রাখতে হবে। আর নিরাপদ ও সেচ্ছামূলক প্রত্যাবাসন সফল করতে মালয়েশিয়া সরকার সর্বাত্মক চেষ্টা করছে।

শুক্রবার দুপুরে কক্সবাজারের উখিয়া জামতলী ১৫নং ক্যাম্পে মার্সি মালয়েশিয়ার সহায়তায় ঢাকা কমিউনিটি হাসপাতাল ট্রাস্টের ফিল্ড হাসপাতাল উদ্বোধনকালে তিনি একথা বলেন।

এসময় তিনি নির্যাতিত রোহিঙ্গাদের আশ্রয় দেয়ার জন্য বাংলাদেশ সরকারের প্রশংসা করে বলেন, বিপুল সংখ্যক রোহিঙ্গাকে আশ্রয় দেয়ার জন্য বাংলাদেশ সরকার প্রশংসার দাবিদার। কিন্তু শেষ পর্যন্ত রোহিঙ্গাদের তাদের নিজ ভূমিতে ফিরে যেতে হবে।

তিনি আরো বলেন, ২০১৭ সালের ২৫ আগস্টের পরে রোহিঙ্গারা যখন বাংলাদেশে পালিয়ে এসে ছড়িয়ে ছিটিয়ে আশ্রয় নিয়েছিল তখন রোহিঙ্গাদের অবস্থা ছিল অত্যন্ত নাজুক। তাদের শারীরিক অবস্থা চরম অবনতি উত্তরণের জন্য এগিয়ে আসে মালয়েশিয়া সরকারের চিকিৎসক প্রতিনিধি দল। মালয়েশিয়া সরকার রোহিঙ্গাদের জন্য সব ধরণের সহযোগিতা অব্যাহত রাখবে।

উদ্বোধনী অনুষ্ঠানে ঢাকা কমিউনিটি হাসপাতাল ট্রাস্টের চেয়ারম্যান অধ্যাপক কাজী কামরুজ্জামান বলেন, রোহিঙ্গা সংকটের শুরু থেকে ঢাকা কমিউনিটি হাসপাতাল ট্রাস্ট স্বাস্থ্যসেবা নিয়ে এগিয়ে এসেছে। শুরুর দিকে হাকিমপাড়ায় একটি ফিল্ড হাসপাতাল করেছিল। জামতলীতে এখন দ্বিতীয় হাসপাতাল স্থাপন করা হয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে ঢাকা কমিউনিটি হাসপাতাল ট্রাস্টের পরিচালক মোহাম্মদ গোলাম মোস্তফা, প্রকল্প ও গবেষণা বিভাগীয় প্রধান ডা: ওমর শরীফ ইবনে হাসান প্রমুখ উপস্থিত ছিলেন।

এমআই