খাগড়াছড়িতে সেনাবাহিনীর ওপর সন্ত্রাসীদের গুলিবর্ষণ: মেজর গুলিবিদ্ধ, সন্ত্রাসী নিহত

খাগড়াছড়িতে সেনাবাহিনীর ওপর সন্ত্রাসীদের গুলিবর্ষণ: মেজর গুলিবিদ্ধ, সন্ত্রাসী নিহত

খাগড়াছড়ি জেলার মানিকছড়ি উপজেলার গহীণ অরণ্যে লক্ষ্মীছড়ি জোনের সেনাবাহিনী ও উপজাতীয় সন্ত্রাসীদের সাথে গুলিবিনিময়ের ঘটনা ঘটেছে।

বুধবার বিকালে কুমারী, বটটিলা এলাকায় এ ঘটনা ঘটেছে বলে পুলিশ ও স্থানীয় সূত্রে জানা যায়। লক্ষ্মীছড়ি জোনের উপ-অধিনায়ক মেজর মো. আনিসুর রহমান গুলিবিদ্ধ হয়েছেন। তাকে মানিকছড়ি হাসপাতালে চিকিৎসা দেয়া হয়। ঘটনাস্থল থেকে এক উপজাতীয় সন্ত্রাসীর গুলিবিদ্ধ লাশ, একটি এসএমজি, বিপুল পরিমাণ অস্ত্র ও গোলাবারদ উদ্ধার করা হয়েছে বলে সূত্রে জানা গেছে। নাম জানা না গেলেও একজন সন্ত্রাসীকে আটক করেছে সেনাবাহিনী।

জানা যায়, গোপন সংবাদের ভিত্তিতে সশস্ত্র সন্ত্রাসীরে অবস্থান নিশ্চিত হলে লক্ষ্মীছড়ি জোনের উপ-অধিনায়ক মেজর আনিস ও ক্যাপ্টেন নাসির এর নেতৃত্বে সেনাবাহিনীর সদস্যরা এলাকাটি ঘিরে ফেলে। সন্ত্রাসীরা সেনাবাহিনীর উপস্থিতি টের পেয়ে এলোপাতারি গুলিবর্ষণ করে সেনাবাহিনীর উপর। সন্ত্রাসীদের গুলিতে লক্ষ্মীছড়ি জোনের উপ-অধিনায়ক মেজর আনিস আহত হন। তার ডান পায়ে গুলিবিদ্ধ হয়। পরে সেনাবাহিনীও পাল্টা গুলি চালায়। ঘটনাস্থল থেকে উপজাতীয় সন্ত্রাসীর গুলিবিদ্ধ লাশ উদ্ধার করা হয়। তাৎক্ষণিকভাবে তার নাম ও পরিচয় জানা যায়নি। এছাড়াও ঘটনাস্থল থেকে একটি এসএমজি, গুলি উদ্ধার করা হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে মানিকছড়ি থানার অফিসার (তদন্ত) মো. মাসুদ করীম ঘটনার সত্যতা স্বীকার বলেন, এ ঘটনায় একজন সেনাবাহিনীর কর্মকর্তাকে গুলিবিদ্ধ অবস্থায় মানিকছড়ি হাসপাতালে আনা হয়েছে। হাসপাতালের চিকিৎসক ডা. মো. মহিউদ্দীন আহত সেনা কর্মকর্তার চিকিৎসা দেন। এ রিপোর্ট লেখা পর্যন্ত সংঘর্ষ থেমে গেলেও ঘটনাস্থলে সেনা অভিযান চলছে। তবে এ ঘটনায় সেনাবাহিনীর পক্ষ হতে আনুষ্ঠানিকভাবে কোনো বক্তব্য পাওয়া যায়নি।

উল্লেখ্য যে, এর আগে গত ১৮ আগস্ট রাঙ্গামাটির রাজস্থলী উপজেলায় সেনাটহলের উপর ইউপিডিএফ’র সন্ত্রাসীরা গুলি বর্ষণ করলে মো: নাসির উদ্দিন নামে এক তরুণ সৈনিক নিহত হয়। তল্লাশি চলাকালনি সময়ে সন্ত্রাসীদের পুতে রাখা মাইন্ড বিষ্ফোরণে ২ ক্যাপ্টেন মেহেদী ও সৈনিক মহসিন গুরুতর আহত হয়। এরপর ২৬ আগস্ট খাগড়াছড়ির দীঘিনালায় সেনাবাহিনীর টহলের উপর হামলা চালালে পাল্টা হামলায় ৩ সন্ত্রাসী নিহত হয়।

এমআই