রেলওয়ে বস্তি উচ্ছেদের ২য় দিন

চট্টগ্রামে উচ্ছেদ কর্মীদের উপর হামলা, আহত ২

চট্টগ্রামে উচ্ছেদ কর্মীদের উপর হামলা, আহত ২

শরীফ হায়দার শিবলু, চট্টগ্রাম থেকে: চট্টগ্রাম রেলওয়ের পূর্বাঞ্চলের বস্তি উচ্ছেদের ২য় দিনে উচ্ছেদ পরিচালনায় নিযুক্ত ক্রেনের ড্রাইভারের উপর হামলা করেছে উচ্ছেদ হওয়া রেল শ্রমিকদের একটি অংশ!

রেল কতৃপক্ষ গতকাল বুধবার (৬ই নভেম্বর) থেকে বস্তি উচ্ছেদের কাজ পরিচালনা শুরু করলেও তাদের সাথে শ্রমিক লীগের রেলওয়ের কিছু কর্মকর্তা ও কর্মচারী উপস্থিতির কারনে কিছু বস্তিবাসীর অভিযোগ ছিলো শ্রমিক লীগের একটি অংশের বস্তিঘর উচ্ছেদ না করলেও সাধারণ রেল কর্মচারীদের কোয়াটার পাশে গড়ে তোলা বাসা ও বস্তিঘর গুলো সম্পূর্ণ গুড়িয়ে দেয়।

আজ বৃহস্পতিবার (৭ নভেম্বর) সকাল থেকে বস্তি উচ্ছেদ অভিযান চলার এক পর্যায়ে অভিযানে অংশ নেওয়া ২ জন ক্রেন ড্রাইভারের উপর ম্যাজিস্ট্রেটের উপস্থিতিতে হামলা করে কিছু লোকজন। এতে ২ জন ক্রেন ড্রাইভার গুরুতর আহত হলে তাদের তাৎক্ষণিক চট্টগ্রাম মেডিকেল হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

গুরুতর আহত ২ জনের মধ্যে একজনের অবস্থা আশঙ্কাজনক বলে জানা গেছে। একজনকে চট্টগ্রামের একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে। এই ঘটনায় পুলিশ একজনকে আটক করেছে।

সকাল থেকে শান্তিপূর্ণ অভিযান পরিচালনার কাজ চললেও হটাৎ করে বিকাল সাড়ে তিনটার দিকে একদল উশৃঙ্খল যুবক অভিযান পরিচালনাকারী ক্রেন ড্রাইভারের উপর অতর্কিত হামলা করে।

এই ঘটনা সম্পর্কে নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন বস্তিবাসী বলেন, গতকাল উচ্ছেদের সময় শ্রমিক লীগের কিছু কর্মচারী অভিযানের সময় উপস্থিত থেকে সাধারণ রেলওয়ের কর্মচারীদের সকল বস্তিঘর উচ্ছেদে ইন্ধন জোগালেও তাদের কোয়াটারের একটি ঘরও উচ্ছেদ করেনি অভিযান পরিচালনা কতৃপক্ষ।

আজকে অভিযানের সময় অন্যান্য রেলওয়ের শ্রমিকেরা এসব বস্তিঘর উচ্ছেদ করার জন্য ম্যাজিস্ট্রেটকে অবহিত করলে ম্যাজিস্ট্রেট ঐসব বস্তিঘর উচ্ছেদের নির্দেশ দেয়। ম্যাজিস্ট্রেটের নির্দেশ পাওয়ার পর ক্রেন ড্রাইভাররা সেসব বস্তিঘর উচ্ছেদ করতে গেলে শ্রমিক লীগের রেলওয়ে কর্মচারীদের লোকজন হামলা করে।

ঘটনার সত্যতা নিশ্চিত করে খুলশী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি প্রনব চৌধুরী বলেন, ঘটনার পরপরই একজনকে আটক করা হয়েছে বাকিদের আটকে অভিযান অব্যাহত আছে।