দেশে করোনো ভাইরাস রোগী সনাক্ত হওয়ায় চট্টগ্রাম সিটি নির্বাচন পেছানোর দাবি

দেশে করোনো ভাইরাস রোগী সনাক্ত হওয়ায় চট্টগ্রাম সিটি নির্বাচন পেছানোর দাবি

শরীফ হায়দার শিবলু: বিশ্বব্যাপী মরণঘাতি করোনা ভাইরাস দিন দিন মহামারী আকার ধারন করায় ও গতকাল (৮ই মার্চ) রবিবার বাংলাদেশে ইতালি ফেরত দুই বাংলাদেশীসহ তিনজনের শরীরে করোনা ভাইরাস সনাক্ত হওয়ায় বাংলাদেশে প্রাণঘাতী করোনো ভাইরাস আতঙ্ক ছড়িয়ে পড়েছে।

বাংলাদেশে প্রথম করোনা ভাইরাস সংক্রমণের রোগী সনাক্ত হওয়ার কথা নিশ্চিত করেছেন, স্বাস্থ্য অধিদফতরের রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইন্সটিটিউট।

এদিকে করোনা ভাইরাস মোকাবেলায় বাংলাদেশের যথাযথ প্রযুক্তি না থাকার কারনে বাংলাদেশের মানুষকে সতর্কতা অবলম্বন করতে অনুরোধ জানিয়েছেন ঢাকায় নিযুক্ত চীনের ডেপুটি চিফ অব মিশন হুয়ালং ইয়ান।

তিনি আরো বলেন, করোনা ভাইরাস সংক্রমণ থেকে নিজেকে রক্ষা করতে বড় ধরনের জনসমাবেশ ও বেশী মানুষের মধ্যে অবস্থান না করতে বাংলাদেশের মানুষকে এসব নির্দেশনা মেনে চলার অনুরোধ জানান।

সেই সাথে কোন কিছু খাওয়ার আগে বা কারো সাথে হাত মেলানোর পর ভালোভাবে সাবান বা হ্যান্ড ওয়াস ক্রীম দিয়ে হাত ধোয়ার অনুরোধ ও জানান তিনি।

এদিকে গতকাল রবিবার বাংলাদেশে প্রথম করনো ভাইরাস সংক্রমণের রোগী সনাক্ত হওয়ার কারনে (১৭ই মার্চ) শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকীর সমাবেশও বাতিল করেছে আওয়ামী লীগ।

দেশে করোনা ভাইরাস রোগী সনাক্ত হওয়ার কারনে (২৯ই মার্চ) আসন্ন চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনের তারিখ পিছানোর জন্য সামাজিক যোগাযোগ মাধ্যমে দাবি তুলেছেন চট্টগ্রাম শহরে বসবাসরত লোকজন।

চট্টগ্রাম শহরে বসবাসকারী অনেকেই সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে পোষ্টের মাধ্যমে জানিয়েছেন, ‘লোকসমাগম ছাড়া কোন নির্বাচন হয়না, তাই বর্তমানে দেশে প্রথম করোনা ভাইরাস রোগী সনাক্ত হওয়ায় সবার মধ্যে আতঙ্ক দেখা দিয়েছে।’

নির্বাচন কমিশন ও সরকারের কাছে তাদের দাবি আসন্ন চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনের তারিখ মানুষের মঙ্গলের কথা বিবেচনা করে পিছানো উচিৎ।

একাধিক আওয়ামী লীগ ও বিএনপির কাউন্সিলর প্রার্থীরা জাষ্টনিউজ বিডি.কমকে বলেন, ‘দেশে যখন এই মূহুর্তে মরণঘাতী করোনা ভাইরাস রোগী সনাক্ত হয়েছে, জনগণের কথা বিবেচনা করে নির্বাচন পিছানো উচিৎ বলে মনে করি।’

উল্লেখ্য, নভেল করোনা ভাইরাসটির উৎপত্তিস্থল চীনে। দ্রুত বিস্তারে সক্ষম এই ভাইরাসটি ইতিমধ্যে বিশ্বের ১০৩ দেশে ছড়িয়ে পড়েছে।