বিকালে বাণিজ্য মেলার উদ্বোধন

বিকালে বাণিজ্য মেলার উদ্বোধন

রাজধানীর শেরেবাংলা নগরে অস্থায়ী মাঠে আজ বুধবার ২৪তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার পর্দা উঠছে। বিকাল ৩টায় রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এ মেলার উদ্বোধন করবেন। তবে এখনও মেলার প্রায় অর্ধেক কাজ বাকি আছে। পুরোপুরি প্রস্তুত হয়নি মেলার প্রধান ফটকও। মেলার ভেতরের রাস্তার কাজ শেষ হয়নি। এ ছাড়া মেলায় অংশ নেয়া প্রতিষ্ঠানগুলো তাদের স্টল ও প্যাভিলিয়নের কাজও শেষ করতে পারেনি।

মঙ্গলবার মেলার সচিবালয় কক্ষে মেলা উদ্বোধন নিয়ে যৌথভাবে সংবাদ সম্মেলন করে বাণিজ্য মন্ত্রণালয় ও রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি)। এ সময় উপস্থিত ছিলেন, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, বাণিজ্য সচিব মো. মফিজুল ইসলাম, ইপিবির ভাইস চেয়ারম্যান বিজয় ভট্টাচার্য প্রমুখ।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, মেলায় বিভিন্ন ধরনের মানুষ আসেন। কেনাকাটার সঙ্গে এ মেলা মানুষের বিনোদনেরও একটা জায়গা। তাই বরাবরের মতো মেলায় অসংখ্য মানুষ আসবে, দেখবে ও ঘুরে বেড়াবে। এ বিষয়গুলো মানুষের কাছে মেলার ভালো দিকগুলো তুলে ধরতে হবে।

তিনি বলেন, স্থায়ীভাবে বাণিজ্য মেলা শুরু করার জন্য কাজ চলছে। বিভিন্ন কারণে এখনও স্থায়ীভাবে মেলা আয়োজন করা যায়নি। তবে আমি আশা করছি ২০২১ সালে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা স্থায়ী মাঠে আয়োজন করা হবে।

তিনি আরো বলেন, দেশের বিভিন্ন অঞ্চলে কৃষি উৎপাদননির্ভর পণ্যভিত্তিক যেসব সম্ভাবনা আছে সেগুলোকে কাজে লাগানো হবে। সবেমাত্র দায়িত্ব নিলাম। এসব নিয়ে বেশ কিছু আইডিয়া আছে। সেই আলোকে কাজ করব।

ইপিবির ভাইস চেয়ারম্যান বিজয় ভট্টাচার্য বলেন, ২৪তম আসরে ২২টি দেশের ৫২টি প্রতিষ্ঠান অংশগ্রহণ করছে। দেশগুলোর মধ্যে রয়েছে- ভারত, পাকিস্তান, শ্রীলংকা, নেপাল, মালদ্বীপ, মরিশাস, চীন, জাপান, সিঙ্গাপুর, হংকং, দক্ষিণ কোরিয়া, থাইল্যান্ড, মালয়েশিয়া, ইরান, তুরস্ক, ভিয়েতনাম, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, দক্ষিণ আফ্রিকা, জার্মানি, সুইজারল্যান্ড ও অস্ট্রেলিয়া রয়েছে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, এবার বিভিন্ন ক্যাটাগরিতে ৬০৬টি স্টল ও প্যাভিলিয়ন বরাদ্দ দেয়া হয়েছে।

এর মধ্যে প্রিমিয়ার প্যাভিলিয়ন ৫৯টি, সাধারণ প্যাভিলিয়ন ১৯টি, বিদেশি প্যাভিলিয়ন ২৬টি, সংরক্ষিত প্যাভিলিয়ন ছয়টি, সাধারণ মিনি প্যাভিলিয়ন ৩৩টি, প্রিমিয়ার মিনি প্যাভিলিয়ন ৩৬টি, বিদেশি মিনি প্যাভিলিয়ন ৯টি, সংরক্ষিত মিনি প্যাভিলিয়ন ৯টি, প্রিমিয়ার স্টল ৬৮টি, বিদেশি প্রিমিয়ার স্টল ১৭টি, সাধারণ স্টল ২৯৫টি, ফুড স্টল ৩০টি ও রেস্তোরাঁ দুটি বরাদ্দ দেয়া হয়েছে।

এতে আরো জানানো হয়, এবার বাণিজ্য মেলায় গেট ইজারা পেয়েছে মির ব্রাদার্স। মেলা সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত খোলা থাকবে। মেলায় প্রবেশের জন্য প্রাপ্তবয়স্কদের জন্য টিকিটির দাম ৩০ ও অপ্রাপ্তবয়স্কদের জন্য ২০ টাকা নির্ধারণ করা হয়েছে। বাণিজ্য মেলায় প্রবেশের টিকিট এবার অনলাইনে পাওয়া যাবে। এর ফলে দর্শনার্থীরা যে কোনো স্থান থেকে ওয়েবসাইট ও মোবাইল ফোন অ্যাপ্সের মাধ্যমে প্রবেশ টিকিট কাটতে পারবেন। মোবাইল ব্যাংকিং, ইন্টারনেট ব্যাংকিং ও ডেবিট-ক্রেডিট কার্ডের মাধ্যমে ওয়েবসাইট (Web:www.editf.com ও App: E-DITF) থেকে টিকিট কেনা যাবে। এছাড়া মেলায় প্রবেশগেটের নির্ধারিত স্থানে লাইনে দাঁড়িয়ে টিকিট সংগ্রহ করা যাবে।

এমআই