বাজেটে আরও সুবিধা চায় তৈরি পোশাক মালিকরা

বাজেটে আরও সুবিধা চায় তৈরি পোশাক মালিকরা

করোনা পরিস্থিতিতে পোশাক খাতের ঘুরে দাঁড়াতে বাংলাদেশ তৈরি পোশাক প্রস্তুত ও রপ্তানিকারক সমিতি-বিজিএমইএ’র বেশ কিছু প্রস্তাব ছিল যার প্রতিফলন ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে হয়নি। শনিবার (৫ জুন) বিজিএমইএ কার্যালয়ে বাজেট বিষয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা বলেন সংগঠনটির সভাপতি ফারুক হাসান।

এসময় নগদ সহায়তার ওপর আরোপিত ১০ শতাংশ কর প্রত্যাহারের অনুরোধটি পুনর্বিবেচনারও দাবি করেন তিনি। একই সঙ্গে করোনা পরিস্থিতি বিবেচনায় অপ্রচলিত বাজারে রফতানি ধরে রাখতে প্রণোদনার হার ৪ শতাংশ থেকে বৃদ্ধি করে ৫ শতাংশ করার দাবি জানানো হয়।

শিল্পপ্রতিষ্ঠানের মূলধন যন্ত্রাংশের ওপর আরোপিত এক শতাংশের অতিরিক্ত সকল প্রকার শুল্ক-কর মওকুফের দাবি করেন বিজিএমইএ সভাপতি। তিনি বলেন, প্রস্তাবিত বাজেটে কর্পোরেট কর ২.৫ শতাংশ কমানো হয়েছে। আমদানি পর্যায়ে ভ্যাটের আগাম কর (এটি) চার শতাংশ থেকে কমিয়ে তিন শতাংশ করা হয়েছে। এ আগাম কর সম্পূর্ণ বিলুপ্ত করার দাবি করেন তিনি।

সংবাদ সম্মেলনে বিজিএমইএ'র সিনিয়র ভাইস প্রেসিডেন্ট এসএম মান্নান কচি, ভাইস প্রেসিডেন্ট শহিদুল্লাহ আজিম, নাসির উদ্দিন, খন্দকার রফিকুল ইসলাম, রাকিবুল ইসলামসহ বোর্ডের পরিচালক ও কর্মকর্তারা উপস্থিত ছিলেন।