সয়াবিন তেলের দাম লিটারে বাড়ল ৭ টাকা

সয়াবিন তেলের দাম লিটারে বাড়ল ৭ টাকা

সয়াবিন তেলের দাম কয়েক দফায় বাড়ানোর পর বিক্রি হচ্ছে (বোতালজাত) ১৫৩ টাকা লিটারে। এর দাম আরো সাত টাকা বাড়িয়ে ১৬০ টাকা নির্ধারণ করা হয়েছে।

আজ মঙ্গলবার বাণিজ্য মন্ত্রণালয়কে দাম বাড়ানোর এ কথা জানিয়েছে বাংলাদেশ ভোজ্যতেল পরিশোধনকারী ও বনস্পতি উৎপাদক সমিতি। আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত সয়াবিন ও অপরিশোধিত পাম তেলের দাম বাড়ায় বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশন এবং বাণিজ্য মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করে তেলের এই দাম নির্ধারণ করেছে সংগঠনটি।

এখন থেকে এক লিটার বোতলজাত সয়াবিন তেল ১৬০ টাকায় বিক্রি হবে, যা এত দিন ১৫৩ টাকা ছিল। পাঁচ লিটারের এক বোতলের দাম হবে ৭৬০ টাকা, যা আগে ছিল ৭২৮ টাকা। নতুন মূল্য তালিকা অনুযায়ী এক লিটার লুজ তেলের খুচরা দাম ১৩৬ টাকা ও বোতলজাত পাম সুপার তেলের দাম ১১৮ টাকা।

বাংলাদেশ ভোজ্যতেল পরিশোধনকারী ও বনস্পতি উৎপাদক সমিতি এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, নতুন এ মূল্য অবিলম্বে কার্যকর হবে। তবে পরিবেশক ও খুচরা পর্যায়ে পুরোনো মজুতের ক্ষেত্রে তা প্রযোজ্য হবে না।

নতুন এ দাম বাড়ানোর বিষয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা আবদুল লতিফ বকশি এনটিভি অনলাইনকে জানান, বণিক সমিতি বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মতিক্রমে নতুন এ দাম ঘোষণা করেছে।