পর্দা উঠল শীতকালীন অলিম্পিকের

পর্দা উঠল শীতকালীন অলিম্পিকের

চীনের বেইজিংয়ে শীতকালীন অলিম্পিকের পর্দা উঠেছে। শুক্রবার সন্ধ্যায় চীনা প্রেসিডেন্ট শি জিনপিং এবং আন্তর্জাতিক অলিম্পিক কমিটির চেয়ারম্যান টমাস বাখ আইকনিক বার্ডস নেস্ট স্টেডিয়ামে প্রবেশের পর ২৪তম শীতকালীন অলিম্পিকের আনুষ্ঠানিকতা শুরু হয়।

এবারের অলিম্পিকে ৭টি খেলায় ১৫টি ডিসিপ্লিনে ১০৯টি ইভেন্টে পদকের জন্য লড়াই করবেন বিশ্বের নানা প্রান্ত থেকে আসা ১৯০০ অ্যাথলেট। শুক্রবার ৪ ফেব্রুয়ারি থেকে শুরু হয়ে ২০ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে এবারের অলিম্পিক। খবর রয়টার্সের।

এদিকে এর আগে বেইজিং ২০০৮ সালে গ্রীষ্মকালীন অলিম্পিক আয়োজন করে। এবার শীতকালীন অলিম্পিক আয়োজন করে প্রথম দেশ হিসেবে দুটি অলিম্পিক আয়োজনের অনন্য রেকর্ড গড়ল তারা।

২০১৫ সালে মালয়েশিয়ার কুয়ালালামপুরে আন্তর্জাতিক অলিম্পিক কমিটির ১২৮তম সভায় চীনকে শীতকালীন অলিম্পিক আয়োজনের দায়িত্ব দেওয়া হয়।

এদিকে এবার মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ তুলে বেইজিং অলিম্পিকে ভারত, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের মত বড় দেশগুলো কোনো কূটনীতিককে পাঠায়নি। তবে রাশিয়া, পাকিস্তান ও সৌদির মত চীনের মিত্র দেশগুলোর প্রধানমন্ত্রী ও প্রেসিডেন্ট বেইজিং অলিম্পিকে অংশ নিতে চীনে গেছেন।