ডলার সংকটে স্পট মার্কেট থেকে এলএনজি কিনতে পারছে না পেট্রোবাংলা

ডলার সংকটে স্পট মার্কেট থেকে এলএনজি কিনতে পারছে না পেট্রোবাংলা

স্পট মার্কেটে তরলীকৃত প্রাকৃতিক গ্যাসের (এলএনজি) দাম এখন কমছে। আন্তর্জাতিক বাজারে গত আড়াই মাসে জ্বালানি পণ্যটির দাম কমেছে ৬৩ শতাংশের বেশি। বাজারে এখন প্রতি এমএমবিটিইউ (মিলিয়ন মেট্রিক ব্রিটিশ থার্মাল ইউনিট—জ্বালানি পণ্য পরিমাপের একক) এলএনজির দাম নেমে এসেছে ২৫ ডলার ৮৮ সেন্টে। আগামী মাস নাগাদ পণ্যটির দাম আরো কমে আসবে বলে প্রত্যাশা করছেন আন্তর্জাতিক জ্বালানি বাজারের পর্যবেক্ষকরা।

বাজারে এলএনজির দাম এখন অব্যাহতভাবে কমতে থাকলেও এখনই স্পট মার্কেট থেকে পণ্যটি ক্রয়ের কোনো পরিকল্পনা নেই পেট্রোবাংলার। সংস্থাটির ঊর্ধ্বতন কর্মকর্তারা বণিক বার্তাকে জানিয়েছেন, স্পট মার্কেটে এলএনজির দাম এখন কমতির দিকে থাকলেও তা কেনার মতো প্রয়োজনীয় অর্থ পেট্রোবাংলার কাছে নেই। অর্থ বিভাগের কাছ থেকে যা পাওয়া যাচ্ছে, তা দীর্ঘমেয়াদি চুক্তির অধীনে আনা এলএনজির মূল্য পরিশোধেই ব্যয় হয়ে যাচ্ছে। বাড়তি কোনো অর্থ সংস্থাটির হাতে থাকছে না। আবার স্পট থেকে এলএনজি কিনতে যে পরিমাণ ডলার প্রয়োজন তাও এখন জোগাড় করা কঠিন হয়ে পড়েছে। এ অবস্থায় সরকারের উচ্চপর্যায়ের সিদ্ধান্ত ছাড়া এখনই স্পট মার্কেট থেকে এলএনজি আমদানির বিষয়ে পরিষ্কার কোনো তথ্য দেয়া যাচ্ছে না।

পেট্রোবাংলা স্পট মার্কেট থেকে সর্বশেষ এলএনজি কিনেছিল গত মে মাসে। সে সময় প্রতি এমএমবিটিইউ কিনতে ব্যয় হয়েছিল ২৬ ডলার ৪ সেন্ট। ওই সময় এ দরে সিঙ্গাপুরের ভিটল এনার্জির কাছ থেকে এক কার্গো এলএনজি কিনতে পেট্রোবাংলার ব্যয় হয়েছিল ৯০৯ কোটি ১৪ লাখ ৫০ হাজার টাকা। এরপর বাজার ঊর্ধ্বমুখী হয়ে ওঠায় স্পট মার্কেট থেকে এলএনজি কেনা বন্ধ করে দেয়া হয়। এতে জাতীয় গ্রিডে দৈনিক গ্যাস সরবরাহ কমে আসে ১৫০-২০০ মিলিয়ন ঘনফুট।

চলতি বছরের ২৫ আগস্ট বাজারে এলএনজির দাম বেড়ে দাঁড়ায় ইতিহাসের সর্বোচ্চে। ওইদিন জাপান-কোরিয়া মার্কার (জেকেএমসি ১) বাজার আদর্শে প্রতি এমএমবিটিইউ এলএনজির দাম ৬৯ ডলার ৯৬ সেন্টে উঠে যায়। গতকাল তা নেমে এসেছে ২৫ ডলার ৮৮ সেন্টে। সে হিসেবে গত আড়াই মাসে স্পট মার্কেটে এলএনজির দাম কমেছে ৬৩ শতাংশের কিছু বেশি। আগামী মাস নাগাদ তা আরো কমে আসার পূর্বাভাস দিচ্ছেন বাজার পর্যবেক্ষকরা। যদিও অর্থ ও ডলার সংকটের কারণে এখনই এলএনজির বাজার নিম্নমুখিতার সুবিধা নিতে পারছে না পেট্রোবাংলা।

বর্তমানে স্পট মার্কেটে এলএনজির দাম গত মে মাসের পর্যায়ের চেয়েও নিচে নেমে এসেছে। এর পরও স্পট থেকে এখনই পণ্যটি কেনার কোনো পরিকল্পনা পেট্রোবাংলার নেই বলে জানিয়েছেন সংস্থাটির দায়িত্বশীল কর্মকর্তারা। এ বিষয়ে জানতে চাইলে পেট্রোবাংলা চেয়ারম্যান নাজমুল আহসান বণিক বার্তাকে বলেন, স্পট মার্কেটে এলএনজির দাম ক্রমবর্ধমানভাবে কমে যাচ্ছে, এটি একটি ভালো খবর। আমরাও বিষয়টি পর্যবেক্ষণ করছি। আগামী ডিসেম্বরও আমরা পর্যবেক্ষণ করব। সহনীয় ও যৌক্তিক পর্যায়ে এলে আমরা মন্ত্রণালয়কে অবহিত করব। এরপর সরকার যে সিদ্ধান্ত নেবে, সে অনুযায়ী আমরা কাজ করব।

জ্বালানি খাতের নীতিনির্ধারকদের সাম্প্রতিক বেশকিছু বক্তব্যেও উঠে এসেছে, স্পট মার্কেট থেকে এখনই এলএনজি আমদানি শুরুর কোনো পরিকল্পনা সরকারের নেই। সম্প্রতি এলএনজি সরবরাহ কমায় গ্যাস সংকটের তীব্রতা বৃদ্ধির বিষয়টি নিয়ে বিদ্যুৎ ও জ্বালানি বিভাগের নজরে আনার প্রয়াস নেয়া হয়। ব্যবসায়ীরা বাড়তি দাম দিয়ে গ্যাস কিনতে চাইলেও এ বিষয়ে কোনো আশ্বাস দিতে পারেননি নীতিনির্ধারকরা। বরং স্থানীয় উৎস থেকে সংকট সামাল দেয়ার কথা বলা হয়েছে বারবার।

শিল্প খাতে নিরবচ্ছিন্ন গ্যাস সরবরাহ চেয়ে গত ২৩ অক্টোবর রাজধানীর একটি হোটেলে এক সেমিনার আয়োজন করেন ব্যবসায়ীরা। ওই সেমিনারে প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদবিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী বীরবিক্রমের কাছে গ্যাস সরবরাহ বাড়ানোর দাবি তোলেন শিল্পোদ্যোক্তারা। এজন্য তারা প্রয়োজনে এলএনজি আমদানিতে বেশি দাম দিতেও প্রস্তুত বলে ওই সেমিনারে উল্লেখ করেন ব্যবসায়ীরা। কিন্তু ডলার ও রিজার্ভের বিদ্যমান পরিস্থিতির কথা তুলে ধরে আমদানি ছাড়াই স্থানীয় উৎস থেকে সরবরাহের সংস্থান করা হবে বলে আশ্বাস দেন প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদবিষয়ক উপদেষ্টা।

স্পটের মতো ফিউচার মার্কেটেও এখন এলএনজির দাম কমতির দিকে। উত্তর-পূর্ব এশিয়ায় ডিসেম্বরে সরবরাহ চুক্তিতে প্রতি এমএমবিটিইউ এলএনজির দাম এখন নেমে এসেছে ২৬ ডলারে। এক সপ্তাহের এ চুক্তির আওতায় এলএনজির দাম কমেছে প্রতি এমএমবিটিইউতে ২ ডলার বা ৭ শতাংশ। এছাড়া ডিসেম্বরে সরবরাহ চুক্তিতেই ইউরোপমুখী কার্গোয় পরিবাহিত এলএনজিতে এমএমবিটিইউপ্রতি ১১ ডলার কমিশন দিয়ে বেচাকেনা হচ্ছে ২১ ডলারে।

এলএনজির দাম কমে আসার প্রেক্ষাপটে স্পট থেকে কার্গো আমদানির কোনো পরিকল্পনা আছে কিনা জানতে চাইলে পেট্রোবাংলার পরিচালক (অপারেশন অ্যান্ড মাইনস ও পরিকল্পনা) প্রকৌশলী মো. কামরুজ্জামান খান বণিক বার্তাকে বলেন, স্পট থেকে এলএনজি কার্গো কেনার এ মুহূর্তে কোনো পরিকল্পনা নেই। দাম কমছে, আরো সহনীয় পর্যায়ে এলে আমরা চিন্তাভাবনা করব।

অর্থ ও ডলার সংকটের বিষয়টি উল্লেখ করে পেট্রোবাংলার ঊর্ধ্বতন এ কর্মকর্তা আরো জানান, স্পট থেকে এলএনজি কেনার মতো পর্যাপ্ত অর্থের সংকট রয়েছে। কভিড মহামারী, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ ও ডলার সংকটের কারণে স্পট থেকে এলএনজি কেনার বিষয়গুলো জটিল হয়ে উঠেছে।

দেশে দীর্ঘমেয়াদি চুক্তির আওতায় সবচেয়ে বেশি এলএনজি আনা হয় কাতার থেকে। বাজারের বর্তমান পরিস্থিতিতে চুক্তির অতিরিক্ত এলএনজি সরবরাহ নিয়ে দেশটির সঙ্গে এখনো কোনো চুক্তি হয়নি। ২০২৫ সালের আগ পর্যন্ত চুক্তিতে প্রতিশ্রুত পরিমাণের বাইরে অতিরিক্ত কোনো এলএনজি সরবরাহ করা সম্ভব নয় বলে এরই মধ্যে পেট্রোবাংলাকে জানিয়ে দিয়েছে কাতার।

চলতি বছরের জুনে স্পট মার্কেটে এলএনজির দাম আকাশচুম্বী হয়ে ওঠা শুরু করে। জুলাইয়ের শুরুতেই প্রতি এমএমবিটিইউ এলএনজির দাম ৩৭ ডলারে উঠে যায়। ওই সময় তা আমদানি বন্ধের সিদ্ধান্ত নেয় জ্বালানি বিভাগ। ২৫ আগস্ট স্পট মার্কেটে প্রতি এমএমবিটিইউ এলএনজির দাম উঠে যায় ৬৯ ডলার ৯৬ সেন্টে। সে সময় বেশির ভাগ জ্বালানির বাজার পর্যবেক্ষণকারী প্রতিষ্ঠানের পূর্বাভাস ছিল, আগামী বছরেও পণ্যটির দাম নিম্নমুখী হওয়ার কোনো সম্ভাবনা নেই। বরং তা আরো বাড়তে থাকবে।

সে সময় ধারণা করা হয়েছিল, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ ও এলএনজি আমদানির জন্য ইউরোপের দেশগুলোর এশিয়ামুখী হয়ে ওঠার কারণে পণ্যটির বাজারে ঊর্ধ্বমুখিতা বজায় থাকবে। এ ঊর্ধ্বমুখিতাকে আরো গতিশীল করে তুলবে জাপানে এলএনজির মজুদ সক্ষমতা বৃদ্ধি এবং বৃহত্তম আমদানিকারক দেশ চীনের আমদানি বাড়ানোর পরিকল্পনা। যদিও উচ্চমূল্যের কারণেই চীনও এখন স্পট মার্কেট থেকে এলএনজি কেনা কমিয়ে দিয়েছে। ইউরোপেও যেভাবে আশঙ্কা করা হয়েছিল, এবার শীতের তেমন কোনো তীব্রতা দেখা যায়নি। আবার জাপান মজুদ সক্ষমতা বাড়ালেও তা ছিল দেশটির প্রাথমিক পরিকল্পনার নিচে।

সার্বিক বিষয়ে জানতে চাইলে জ্বালানি বিশেষজ্ঞ ও বুয়েটের সাবেক অধ্যাপক ইজাজ হোসেন বণিক বার্তাকে বলেন, স্থানীয় গ্যাসের সংকট এবং শিল্পে গ্যাস সংকটের বিষয়টি বিবেচনায় নিলে পেট্রোবাংলা দু-একটি কার্গো কিনতে পারে। সেক্ষেত্রে যে পরিমাণ অর্থের প্রয়োজন, সেটি তাদের আছে কিনা সেটিও বিবেচ্য বিষয়। তবে দাম যেহেতু কমছে, আর সরবরাহ বাড়ানোও প্রয়োজন। সেক্ষেত্রে বিষয়টি বিবেচনায় নিতে পারে সংস্থাটি।-বণিক বার্তা