সোনালী ব্যাংকের সিবিএ নেতা কামাল উদ্দিন বরখাস্ত

সোনালী ব্যাংকের সিবিএ নেতা কামাল উদ্দিন বরখাস্ত

ঢাকা, ২৭ আগস্ট (জাস্ট নিউজ) : সাময়িক বরখাস্ত করা হয়েছে সোনালী ব্যাংকের শ্রমিক সংগঠন সোনালী ব্যাংক এমপ্লয়িজ ইউনিয়নের (সিবিএ) সভাপতি কামাল উদ্দিনকে। গত ২০ আগস্ট কামাল উদ্দিনকে চিঠি দিয়ে বিষয়টি জানিয়েছে সোনালী ব্যাংকের মানবসম্পদ বিভাগ। সোনালী ব্যাংক সূত্রে এই তথ্য জানা গেছে।

জানা গেছে, জাল সনদ দিয়ে চাকরি করার অভিযোগে সরকারি চাকরি বিধি ও সোনালী ব্যাংকের চাকরি প্রবিধান অনুযায়ী কামাল উদ্দিনকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়। সোনালী ব্যাংকে বর্তমানে সহকারী অফিসার গ্রেড-২ পদে চাকরি করেন কামাল উদ্দিন।

এদিকে, বরখাস্ত করার প্রতিবাদে রবিবার ও সোমবার সোনালী ব্যাংকের প্রধান কার্যালয়ের বিভিন্ন ফ্লোরে শোডাউন করেছেন কামাল উদ্দিন ও তার সমর্থকরা।

সূত্র জানায়, কামাল উদ্দিন ১৯৮০-৮১ অর্থবছরে সোনালী ব্যাংকে যোগ দেন। ওই সময় তার জন্ম তারিখ দেওয়া হয় ১৯৬৪ সালের ১৫ ফেব্রুয়ারি। কিন্তু ব্যাংকে যোগ দেওয়ার সময় ও জন্ম তারিখ বিবেচনায় নিলে কামাল উদ্দিনের বয়স সরকারি চাকরি বিধি অনুযায়ী তখন ১৮ বছর পূর্ণ হয় না। পরে নবম শ্রেণি পাসের প্রত্যয়নপত্র ব্যাংকে পুনরায় জমা দেন। সেখানে জন্ম তারিখ ১৯৬২ সাল উল্লেখ করেন। এরপর এসএসসি পাসের প্রশংসাপত্র জমা দেন দুই দফায়। দুই দফায় জমা দেওয়া এসএসসি সনদের একটিতে জন্ম সাল ১৯৬৪ ও অন্যটিতে ১৯৬২ বলে উল্লেখ করা হয়। ১৯৮৫ সালে এসএসসি পাস করার কথা বললেও ১৯৮৯ সাল পর্যন্ত কোনো সনদ জমা দিতে পারেননি। শুধু প্রশংসাপত্র জমা দিয়েই পদোন্নতি ও চাকরির বিভিন্ন সুবিধা নিয়েছেন সোনালী ব্যাংক থেকে।

এ প্রসঙ্গে কামাল উদ্দিনের সঙ্গে একাধিকবার তার বিভিন্ন মোবাইল নম্বরে ফোন কল দিয়ে তাকে পাওয়া যায়নি।

এদিকে সম্প্রতি দুর্নীতি দমন কমিশনও কামাল উদ্দিনের বিষয়ে আদালতে অভিযোগপত্র (চার্জশিট) জমা দিয়েছে।

(জাস্ট নিউজ/একে/১৮৫০ঘ.)