আমরা ৪০ বছর সুখে-দুঃখে কাটিয়েছি : জেমস

আমরা ৪০ বছর সুখে-দুঃখে কাটিয়েছি : জেমস

ঢাকা, ১৮ অক্টোবর (জাস্ট নিউজ) : আইয়ুব বাচ্চু আর নেই- এই খবরটা জেমস পেয়েছেন বরগুনাতে বসে। একটি কনসার্টে অংশ নিতে এখন তিনি সেখানে অবস্থান করছেন। খবরটা শুনেই বিমর্ষ হয়ে পড়েন জেমস।

বাংলাদেশের রক ইতিহাসে দ্বৈরথ বলা হয় আইয়ুব বাচ্চু ও জেমসকে। প্রায় তিন দশক তারা দুজনে মিলে শাসন করেছেন ব্যান্ড সংগীত নিয়ে। দুজনের শুরুটাই চট্টগ্রামে।

আইয়ুব বাচ্চু সম্পর্কে জেমস বলেন, ‘তিনি বাংলা সংগীতের কিংবদন্তী। ১৯৮০ সালের শুরুর দিকে আমাদের পরিচয়। এরপর দীর্ঘ প্রায় ৪০ বছর আমরা একে অপরের সুখে-দুঃখে, মানে-অভিমানে কাটিয়েছি। একসঙ্গে প্রচুর শো করেছি, গান করেছি, দেশ-বিদেশে ঘুরেছি। উনি অকস্মাৎ এভাবে আমাদের সবাইকে ছেড়ে চলে যাবেন, খবরটা শুনে মানতে পারছি না। রক সংগীতে তার যে অবদান সেটা এই জাতি চিরদিন মনে রাখবে বলেই বিশ্বাস করি।’

জেমস বলেন, ‘উনি অত্যন্ত উদার মনের মানুষ ছিলেন। প্রচণ্ড রসাত্মবোধ ছিল তার মধ্যে। উনার সাথে আমার যে সম্পর্কটা সেটা আসলে বলে বোঝানো যাবে না।

বিভিন্ন সময়ে কারণে-অকারণে আমরা একজন আরেকজনের পাশে ছিলাম। সম্পর্কের এই গভীরতার কথা কখনো বোঝাতে পারব না। কেউ হয়তো জানবেও না আমাদের হৃদয়ে একে অপরের জন্য কতটা জায়গা।’

বৃহস্পতিবার সন্ধ্যায় বরগুনা জেলা স্টেডিয়ামে অনুষ্ঠিত জেমসের কনসার্টটি তিনি উৎসর্গ করেছেন সদ্যপ্রয়াত আইয়ুব বাচ্চুকে।

(জাস্ট নিউজ/এমজে/২৩৪০ঘ.)