ভারতে মহারাসলীলা উৎসবে মণিপুরি থিয়েটার

ভারতে মহারাসলীলা উৎসবে মণিপুরি থিয়েটার

ঢাকা, ২১ নভেম্বর (জাস্ট নিউজ) : ভারতের ত্রিপুরার রাজ্যের বড় লুতুমা অঞ্চলে অনুষ্ঠেয় মণিপুরি মহারাসলীলা উৎসবে আমন্ত্রিত হয়েছে বাংলাদেশের মণিপুরি থিয়েটার। সেখানে দলটি তাদের দুটি নাট্যপ্রযোজনা মঞ্চস্থ করবে। মণিপুরি থিয়েটারের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

আজ বুধবার ২১ নভেম্বর মঞ্চস্থ করবে ‘শ্রীকৃষ্ণকীর্তন’ এবং আগামীকাল ২২ নভেম্বর সন্ধ্যায় মঞ্চস্থ করবে ‘কহে বীরাঙ্গনা’ নাটক।

এছাড়া ২৪ নভেম্বর সন্ধ্যায় কমলপুর টাউন হলে ‘কহে বীরাঙ্গনা’ নাটকের আরেকটি মঞ্চায়ন অনুষ্ঠিত হবে। মণিপুরি থিয়েটারের সভাপতি শুভাশিস সিনহা বলেন, ভারত ও বাংলাদেশে আগামী ২৩ নভেম্বর মণিপুরিদের সর্ববৃহৎ উৎসব ‘মহারাসলীলা’ অনুষ্ঠিত হবে।

মাইকেল মধুসূদন দত্ত-এর ‘বীরাঙ্গনা কাব্য’ অবলম্বনে ‘কহে বীরাঙ্গনা’ নাটকটির নির্দেশনা দিয়েছেন শুভাশিস সিনহা। একক অভিনয় করবেন জ্যোতি সিনহা। নাটকটির সঙ্গীতে আছেন- শর্মিলা সিনহা, বিধান চন্দ্র সিংহ, উজ্জ্বল সিংহ, অঞ্জনা সিনহা।

ভাবমুদ্রা রূপায়নে রয়েছেন স্বর্ণালী সিনহা, অরুণা সিনহা, অনামিকা চ্যাটার্জী, শ্যামলী সিনহা। আলোক প্রক্ষেপণে মো. শাহজাহান মিয়া। দৃশ্যসজ্জায় আলী আহমেদ মুকুল, সজলকান্তি সিংহ।

অন্যদিকে ‘শ্রীকৃষ্ণকীর্তন’-এর মূল রচনাকারী বড়ু চণ্ডীদাস। এর রূপান্তর ও নির্দেশনা দিয়েছেন শুভাশিস সিনহা। নির্দেশক জানান, ‘এই পালায় রাধা-কৃষ্ণের প্রেমাখ্যানকে ধর্মীয় আবরণ থেকে বের করে লোকমানসের সহজিয়া ভালোবাসার ধারায় উপস্থাপন করা হয়েছে।’

(জাস্ট নিউজ/এমজে/১২৩০ঘ.)