এলআরবি`র ভোকালিস্ট হলেন বালাম

এলআরবি`র ভোকালিস্ট হলেন বালাম

বাংলাদেশের নন্দিত ব্যান্ড এলআরবি। ১৯৯১ সালের ৫ এপ্রিল স্বপন, জয় ও এস আই টুটুলকে নিয়ে আইয়ুব বাচ্চু প্রতিষ্ঠা করেন এই ব্যান্ড। আজ বাচ্চু নেই কিন্তু প্রতিষ্ঠার ২৮ বছর পেরিয়ে ২৯-এ পা রাখলো ব্যান্ডটি।

গেল ২৮ বছরে আকাশছুঁই জনপ্রিয়তা পাওয়া ব্যান্ডটি গত ১৮ অক্টোবর দলনেতার হঠাৎ প্রস্থানে প্রায় স্থবির হয়ে পড়ে। ভোকাল সংকটে থাকা ব্যান্ডটিতে এবার প্রধান ভোকাল ও গিটার বাদক হিসেবে যুক্ত হলেন বালাম।

এলআরবি’র বর্তমান লাইনআপ দাঁড়ালো, বেজ গিটার- স্বপন, গিটার- মাসুদ, ভোকাল ও গিটার- বালাম, ড্রামস-এ রোমেল এবং সাউন্ড ইঞ্জিনিয়ার- শামীম আহমেদ।

বালাম ওয়ারফেজ ব্যান্ডের দীর্ঘ অভিজ্ঞতা নিয়ে একক ক্যারিয়ারে ব্যস্ত ছিলেন শেষের কয়েক বছর।

এলআরবি’র জন্মদিন এবং বালামের অংশগ্রহণ মিলিয়ে ৫ এপ্রিল বিকালে রাজধানীর থার্টি থ্রি ক্যাফেতে একটি বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়। ‘দ্য লিগেসি কনটিনিউস’ শিরোনামের এই অনুষ্ঠানে এলআরবি সদস্যদের কণ্ঠে ঘুরেফিরে উঠে আসে আইয়ুব বাচ্চুর কথা। যাকে ছাড়া এবারই প্রথম ব্যান্ডটির জন্মদিন পালিত হলো।

প্রসঙ্গত, গত বছর ১৬ অক্টোবর রাতে রংপুরের একটি কনসার্টে শেষ অংশ নেন আইয়ুব বাচ্চু ও তার দল। ১৭ অক্টোবর ঢাকায় ফেরেন তিনি। ১৮ অক্টোবর সকালে নিজ বাসায় হার্ট অ্যাটাক করে মৃত্যুবরণ করেন এই কিংবদন্তি মিউজিশিয়ান।

দেশের শীর্ষস্থানীয় ব্যান্ড এলআরবি’র দলনেতা আইয়ুব বাচ্চু ছিলেন একাধারে গায়ক, গিটারিস্ট, গীতিকার, সুরকার ও সংগীত পরিচালক। গিটারের জাদুকর হিসেবে আলাদা সুনাম ছিল তার। ভক্তদের কাছে তিনি ‘এবি’ নামেও পরিচিত।

এমজে/