যুক্তরাষ্ট্রের মিশিগানে দুই দিন ব্যাপী ‘বাংলা চলচ্চিত্র উৎসব’ অনুষ্ঠিত

যুক্তরাষ্ট্রের মিশিগানে দুই দিন ব্যাপী ‘বাংলা চলচ্চিত্র উৎসব’ অনুষ্ঠিত

যুক্তরাষ্ট্রের মিশিগান অঙ্গরাজ্যে প্রথম বারের মতো অনুষ্ঠিত হলো দুইদিন ব্যাপী বাংলা ভাষার চলচ্চিত্র উৎসব ‘বাংলা চলচিত্র উৎসব’। আন্তর্জাতিক পুরস্কারপ্রাপ্ত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাতা শামীম শহীদের সার্বিক তত্ববধানে গত শনিবার এবং রবিবার এ উৎসব অনুষ্ঠিত হয়।

আয়োজিত চলচ্চিত্র উৎসব প্রদর্শনীর প্রথম দিনের অনুষ্ঠানটির আয়োজন করা হয় ক্লোসন সিটির ক্লোসন হাইস্কুলের পারফর্মিং আর্টস সেন্টার অডিটোরিমে।

প্রথম দিনের আয়োজনে উদ্বোধনী অনুষ্ঠান, প্রামাণ্যচিত্র প্রদর্শনী, আন্তর্জাতিক পুরস্কার প্রাপ্ত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘এঞ্জেল অফ হেল’সহ আরো দুইটি স্বল্পদৈর্ঘ্য চলচিত্র ‘PATH’ এবং ‘ইতিবৃত্ত’ প্রদর্শিত হয়। চলচ্চিত্র প্রদর্শনীর পাশাপাশি স্থানীয় এবং পশ্চিমবঙ্গের জনপ্রিয় শিল্পীদের অংশগ্রহণে মনোমুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠান ছিলো বাড়তি আকর্ষণ।

আফরিন সাদিয়া রতি এবং জাহিদ জিয়ার সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে মিশিগান বাংলাদেশী কমিউনিটির প্রাণপুরুষ, জেনারেল মোটরস কোম্পানির সিনিয়র ডিসাইন ইঞ্জিনিয়ার ফেরদৌস গাজী তার শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বিভিন্ন সেবামূলক সংগঠনের পৃষ্ঠপোষক মিশিগান বাংলাদেশী কমিউনিটির প্রিয়মুখ ডঃ দেবাশীষ মৃধা এবং তার সহধর্মিনী চিনু মৃধা।

দুইদিন ব্যাপী এই আয়োজনের দ্বিতীয় দিনে ডেট্রয়েট শহরের বেল এয়ার লাক্সারি সিনেমার রুপালি পর্দায় ওপর বাংলায় আলোচিত পূর্ণদৈর্ঘ্য বিভিন্ন সেবামূলক ‘ভবিষ্যতের ভূত’ প্রদর্শন করা হয়। বাংলা চলচিত্র প্রদর্শনীর নিদৃষ্ট ফটোবুথে আগত দর্শকরা সেলফি এবং গ্রুপ ছবি উঠনায় ব্যস্ত সময় কাটান। অনুষ্ঠানের ফোটোগ্রাফিতে সহায়তা করেন মিশিগানের সুপরিচিত ফটোগ্রাফার এবং প্রকৌশলী ইমরান হোসাইন।

ঈদের পরের উইকেন্ডেই আয়োজিত মিশিগানে প্রথম এই ধরণের আয়োজনে আগত দর্শকগণ ছিলেন বেশ উচ্চসিত। তার অনুষ্ঠানের মূল আয়োজক শামীম শহীদের ভূয়সী প্রশংসা করেন এবং ভবিষ্যতে এইধরণের অনুষ্ঠান যেনো আরো আয়োজন করা হয় সেই অনুরোধ জানান।

উল্লেখ্য, ইতিপূর্বে একই আয়োজক শামীম শহীদের আয়োজনে মিশিগানের ট্রয় বাংলাদেশী কমিউনিটির অংশগ্রহণে একই ভেন্যুতে মিশিগান বৈশাখী মেলা, শীতের পিঠা উৎসব, মিশিগানের অম্যাচার অভিনেতা অভিনেত্রীদের অংশগ্রহণে অনুষ্ঠিত বাংলা নাটক প্রদর্শনীসহ আরো কয়েকটি দেশি কালচারাল অনুষ্ঠান বছরজুড়ে প্রচার হয়ে আসছে। এর আগে বিদেশের মাটিতে দেশীয় সংস্কৃতিকে তুলে ধরতে এমন উদ্যোগকে উৎসাহিত করতে দেশ থেকে প্রখ্যাত চলচিত্রকার মুস্তফা সরওয়ার ফারুকী এবং হালের জনপ্রিয় অভিনেতা মোশারফ করিম ভিডিও বার্তায় দর্শকদের শুভেচ্ছে জানান এবং দেশীয় চলচিত্র উৎসবের সফলতা কামনা করেন।

এমআই