শাকিব-বুবলীর ‘পাসওয়ার্ড’ নকল, সেন্সর বোর্ডে অভিযোগ

শাকিব-বুবলীর ‘পাসওয়ার্ড’ নকল, সেন্সর বোর্ডে অভিযোগ

ঈদে মুক্তিপ্রাপ্ত ছবি ‘পাসওয়ার্ড’-এর বিরুদ্ধে নকলের অভিযোগ এনে সেন্সর বোর্ডে আবেদন করেছেন চলচ্চিত্রকর্মী ও সমালোচক আনন্দ কুটুম। তিনি অভিযোগ করেন, ‘পাসওয়ার্ড’ ছবির কোথাও উল্লেখ নেই যে, এটি কোরিয়ান ছবি ‘দ্য টার্গেট’ এর কপিরাইট নিয়ে নির্মিত হয়েছে। ছবির কোথাও উল্লেখ নেই যে এটি বিদেশি সিনেমার ছায়া অবলম্বনে নির্মিত।

চিঠিতে তিনি আরো অভিযোগ করেন, পুনরায় সেন্সরের মাধ্যমে পরিষ্কার হওয়া যাবে যে ‘পাসওয়ার্ড’ ছবিটি নকল। লোকেশন ভিন্ন হলেও দুটো সিনেমার দৃশ্যধারণ করা হয়েছে একইভাবে। গল্প, দৃশ্য, শট, অ্যাকশন নকলের পাশাপাশি প্রপসের ক্ষেত্রেও নকল করার প্রবণতা ছিল।

কোরিয়ান সিনেমা ‘দ্য টার্গেট’-এর দৈর্ঘ্য ১ ঘণ্টা ৩৭ মিনিট, আর পাসওয়ার্ড ছবির দৈর্ঘ্য ২ ঘণ্টা ১৭ মিনিট। এ কারণে পাসওয়ার্ড ছবিটি নকল নয় বলে দাবি করেন পরিচালক মালেক আফসারি। কিন্তু চলচ্চিত্রের এই কর্মীর অভিযোগ, গান ও কয়েকটি দৃশ্য বাদে ‘পাসওয়ার্ড’ ছবিটি পুরোটাই নকল।

গত সোমবার আনন্দ কুটুম তার এই অভিযোগপত্রটি সেন্সর বোর্ডে জমা দেন। এ প্রসঙ্গে সেন্সর বোর্ডের ভাইস চেয়ারম্যান নিজামুল কবীর বলেন, ‘আমাদের পরবর্তী সভায় বিষয়টি তুলে ধরা হবে। বিষয়টি খতিয়ে দেখার পর সিদ্ধান্ত নেওয়া হবে।’

উল্লেখ্য, মালেক আফসারীর পরিচালনায় ‘পাসওয়ার্ড’ ছবির কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করছেন শাকিব খান, শবনম বুবলী ও ইমন। মোহাম্মদ ইকবালের পাশাপাশি এতে প্রযোজক হিসেবে আছেন শাকিব নিজেই। এটি নির্মিত হয়েছে এসকে ফিল্মসের ব্যানারে।

এমআই