শহীদুল আলমকে ভারত যেতে বাধা

শহীদুল আলমকে ভারত যেতে বাধা

ভিসা না দেয়ায় ভারতে যেতে পারেননি আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন আলোকচিত্রী শহীদুল আলম। নয়াদিল্লির একটি আলোকচিত্রী অনুষ্ঠানে আমন্ত্রিত হবার পরও কোন কারণ ছাড়াই তাকে ভিসা দিতে অসহযোগিতা করেছে ভারতীয় কর্তৃপক্ষ।

সেরেনডিপিটি আর্টস ফেস্টিবাল-নামের দুই দিনব্যাপী এই আয়োজনে প্যানেল অতিথি হিসেবে নয়াদিল্লিতে আমন্ত্রিত হয়েছিলেন টাইম ম্যাগাজিনের ২০১৮ সালের পারসন অব দ্য ইয়ার খ্যাত এই সাংবাদিক। শহীদুল আলমের অনুষ্ঠানে যোগ দেবার বিষয়টি আগ্রহী দর্শক এবং আমন্ত্রিত অতিথিদেরকে আগেই জানিয়ে দেয়া হয়েছিলো।

সরকারের এরকম আচরণে অনেকটা হতাশ হয়েছেন আয়োজক কর্তৃপক্ষ।

কী কারণে ভিসা দেয়া হয়নি সে বিষয়ে কোনো সুদত্তুর দিতে পারেনি পররাষ্ট্রমন্ত্রণালয়। তবে গা-এড়াতে যেটা বলেছে সেটা হলো-"এটা নিয়ে এখনো চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি।"

শোহিনী ঘোষের সঞ্চালনায় "পলিটিক্যাল ডাইমেনশনস অব (আর্টস) প্র্যাকটিসেস" শিরোনামের আলোচনায় অংশ নিতে শহীদুল আলমকে আমন্ত্রণ জানানো হয়েছিলো। না যেতে পারলেও অনুষ্ঠানে ভিডিও কলের মাধ্যমে অংশ নেবার ব্যবস্থা করে আয়োজক কর্তৃপক্ষ।

নাম প্রকাশে অনিচ্ছুক আয়োজকদের একজন ভারতের প্রচারমাধ্যম দ‌্য প্রিন্টকে জানান, "আমাদেরকে এটা বলে দেয়া হয়েছিলো যে শহীদুল আলমকে স্ব-শরীরে উপস্থিত হবার সুযোগ দেয়া হবেনা।"