কিশোরগঞ্জের মিঠামইনে ধারণকৃত ‘ইত্যাদি’ প্রচারিত হবে আজ

কিশোরগঞ্জের মিঠামইনে ধারণকৃত ‘ইত্যাদি’ প্রচারিত হবে আজ

জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’ এবার ধারণ করা হয়েছে কিশোরগঞ্জের মিঠামইনে। বেশ কয়েক বছর ধরে আমাদের ঐতিহাসিক, প্রাচীন প্রত্নতত্ত্ব ও নৃতত্ত্ব বৈচিত্র্য এবং প্রাকৃতিক সৌন্দর্যে ঘেরা স্থানগুলোয় গিয়ে অনুষ্ঠানটি নির্মাণ করা হয়েছে।

এরই ধারাবাহিকতায় এবারের পর্বের জন্য কিশোরগঞ্জের হাওরের মাঝখানে দ্বীপের মতো ভেসে থাকা মিঠামইনের হামিদ পল্লীকে নির্বাচন করা হয়েছে বলে অনুষ্ঠান আয়োজকরা গণমাধ্যমকে জানান।

তারা আরও জানান, অনুষ্ঠানের দৃশ্যধারণের দিন সকাল থেকেই কিশোরগঞ্জ শহর, করিমগঞ্জ, ইটনা, অষ্টগ্রাম, ভৈরব, নিকলী, কটিয়াদী, হোসেনপুর, ব্রাহ্মনবাড়িয়াসহ বিভিন্ন স্থান থেকে শত শত নৌকা-ট্রলারে করে হাজার হাজার মানুষ এসেছিল হামিদ পল্লীতে। সেসব দর্শকের উপস্থিতিতে নান্দনিক বিষয়বস্তু তুলে ধরার মধ্য দিয়ে অনুষ্ঠানটি ক্যামেরাবন্দি করা হয়। এ পর্বে থাকছে কিশোরগঞ্জের ইতিহাস, ঐতিহ্য, প্রাকৃতিক সৌন্দর্যমণ্ডিত-দর্শনীয় ও পর্যটকদের জন্য আকর্ষণীয় স্থান এবং কীর্তিমান ব্যক্তিদের ওপর তথ্যভিত্তিক প্রতিবেদন।

পাশাপাশি অনুসন্ধানী প্রতিবেদনে তুলে ধরা হয়েছে কিশোরগঞ্জের বাজিতপুর থানার একটি গ্রামের অবিশ্বাস্য অবস্থানে অবস্থিত একটি স্কুলের আদ্যোপ্রান্ত। বিদেশি প্রতিবেদনে রয়েছে দক্ষিণ আফ্রিকার ওপর একটি তথ্যবহুল প্রতিবেদন।

এ ছাড়া থাকছে কুমার বিশ্বজিতের গাওয়া একটি দেশাত্মবোধক গান। পাশাপাশি কিশোরগঞ্জের কৃষ্টিকথা ও বীরগাথা নিয়ে মোহাম্মদ রফিকউজ্জামানের কথায়, হানিফ সংকেতের সুর ও মেহেদীর সঙ্গীতায়োজনে আরেকটি গানের সঙ্গে নৃত্য পরিবেশন করেছেন দেশবরেণ্য নৃত্যশিল্পী শামীম আরা নিপা। তার সঙ্গে নৃত্যে অংশগ্রহণ করেছেন কিশোরগঞ্জ, করিমগঞ্জ ও মিঠামইনের শতাধিক নৃত্যশিল্পী। নাচটিতে লাঠিখেলা দেখিয়েছে ওসমান গণির নেতৃত্বে বোয়াই জমিদার বাড়ির ঐতিহ্যবাহী লাঠিয়াল দল। নাচের গানে কণ্ঠ দিয়েছেন প্রতিক হাসান ও তানজিনা রুমা।

গান ছাড়াও দর্শকদের সঙ্গে আঞ্চলিক ভাষার নাট্যাংশে অংশ নিয়েছেন অভিনেতা ইলিয়াস কাঞ্চন। এ ছাড়া নিয়মিত পর্বসহ থাকছে সমসাময়িক বিভিন্ন ঘটনা নিয়ে বেশ কিছু সরস নাট্যাংশ। এতে অভিনয় করেছেন তারকা শিল্পীরা। অনুষ্ঠানের রচনা, পরিচালনা ও উপস্থাপনা করেছেন হানিফ সংকেত। আজ রাত ৮টার বাংলা সংবাদের পর বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডে ‘ইত্যাদি’ প্রচার হবে।

এমজে/