ফারুকীর ছবিতে নওয়াজের বিপরীতে অস্ট্রেলিয়ান নায়িকা

ফারুকীর ছবিতে নওয়াজের বিপরীতে অস্ট্রেলিয়ান নায়িকা

মোস্তফা সরয়ার ফারুকীর নতুন ছবি ‘নো ল্যান্ডস ম্যান’-এ নওয়াজউদ্দিন সিদ্দিকীর অভিনয়ের খবর পুরনো। এবার জানা গেলো ছবিতে প্রধান নারী চরিত্রের নাম। তিনি হচ্ছেন অস্ট্রেলিয়ান তারকা মেগান মিচেল।

এদিকে ফারুকী জানালেন, প্রযোজক বোর্ডে এই ছবিতে যোগ দিয়েছেন ভারতীয় বংশোদ্ভূত আমেরিকার প্রযোজক শ্রীহরি সাথী।

সোশ্যাল মিডিয়া ফেসবুকে ফারুকী স্ক্রিনডেইলির একটি খবর শেয়ার করেছেন যেখানে বলা হয়েছে, আমেরিকার প্রযোজক শ্রীহরি সাথীর সঙ্গে ‘নো ম্যানস ল্যান্ড’ বিষয়ে বৈঠকে বসেছিলেন মোস্তফা সরয়ার ফারুকী। মেগান মিচেলও ছিলেন সেখানে।

প্রি প্রোডাকশনে থাকা এই ছবিটির বেশিরভাগ সংলাপই ইংরেজিতে হবে। দক্ষিণ এশিয়ার একজন পরিচয় সংকটে থাকা মানুষের সংগ্রামের গল্প নিয়ে তৈরি হয়েছে ছবির কাহিনী। তার জীবনটা আরও জটিল হয়ে যায় যখন একজন অস্ট্রেলিয়ান নারীর সঙ্গে পরিচয় হয়। ছবির গল্প লিখেছেন ফারুকী। আর স্ক্রিপ্ট কনসালটেন্ট হিসেবে ছিলেন ডেভিড বারকার।

ফারুকী বলেন, ‘এই প্রজেক্টে শ্রীহরিকে পাওয়া হলো সবচেয়ে ভালো বিষয়গুলোর একটি। তার অভিজ্ঞতার মাধ্যমে তিনি আমার লক্ষ্যে পৌঁছানো নিশ্চিত করবেন।’

‘নো ল্যান্ডস ম্যান’ হতে যাচ্ছে ফারুকীর প্রথম ইংরেজি ভাষার চলচ্চিত্র। এর আগে এই ছবির চিত্রনাট্য একাধিক ফেস্টিভালে ফান্ড জিতে নেয়। ২০১৪ সালে প্রথম বুসান ফিল্ম ফেস্টিভালে এশিয়ান প্রজেক্ট মার্কেটে নির্বাচিত হয়। এরপর একই বছর নভেম্বরে ভারতের এনএফডিসি আয়োজিত ফিল্ম বাজারে শ্রেষ্ঠ প্রজেক্টের পুরস্কার লাভ করে। একই বছরের ডিসেম্বরে মোশন পিকচার্স অ্যাসোসিয়েশন অফ আমেরিকা এবং এশিয়া প্যাসিফিক স্ক্রিন অ্যাওয়ার্ড-এর যৌথ উদ্যোগে দেয়া অ্যাপসা ফিল্ম ফান্ড লাভ করে। প্রতিবছর এশিয়ার দুটি চলচ্চিত্রকে এই ফিল্ম ফান্ডের জন্য নির্বাচিত করা হয়। ২০১৪ সালে এটি পেয়েছিলেন পরিচালক মোস্তফা সরয়ার ফারুকী এবং ইরানের বিখ্যাত নির্মাতা জাফর পানাহি।

এর আগে ফারুকী জানিয়েছিলেন, চলচ্চিত্রটির ৭০ ভাগ শুটিং হবে আমেরিকায়। আর বাকি ৩০ ভাগ শুটিং হবে ভারত, বাংলাদেশ এবং অস্ট্রেলিয়ায়। ‘নো ল্যান্ডস ম্যান’ চলচ্চিত্রটি পৃথিবীতে চলমান অভিবাসন এবং পরিচয় রাজনীতি দ্বারা অনুপ্রাণিত।

এই চলচ্চিত্রের মধ্য দিয়ে প্রথমবার প্রযোজনায় আত্মপ্রকাশ ঘটবে অভিনেত্রী নুসরাত ইমরোজ তিশার। শ্রীহরি সাথী, নওয়াজ ও তিশা ছাড়াও ছবিটি প্রযোজনা করছেন বাংলাদেশের স্কয়ার গ্রুপের অঞ্জন চৌধুরী ও মোস্তফা সরয়ার ফারুকীর ছবিয়াল।

এদিকে মুক্তির প্রতীক্ষায় আছে ফারুকীর আরেক আলোচিত ছবি ‘শনিবার বিকেল’। তারকাবহুল এই ছবিটি বর্তমানে সেন্সর বোর্ডে আটকে আছে। গেল জানুয়ারি মাসে বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ড ছবিটির নানা অসঙ্গতি দেখিয়ে ‘ব্যান’ করে। সেইসাথে সেন্সর ছাড়পত্র স্থগিত করে।

এমজে/